ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

সাপ্তাহিক আজকালের নতুন সম্পাদক মনজুর আহমদ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৪
সাপ্তাহিক আজকালের নতুন সম্পাদক মনজুর আহমদ মনজুর আহমদ

ঢাকা: সাপ্তাহিক আজকাল পত্রিকার নতুন সম্পাদক হিসেবে যোগদান করেছেন বিশিষ্ট সাংবাদিক মনজুর আহমদ। গত সোমবার (১ ডিসেম্বর) তিনি কাজে যোগদান করেন।



পত্রিকার প্রধান সম্পাদক ও প্রকাশক জাকারিয়া মাসুদ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেন।

বিবৃতিতে তিনি বলেন, মনজুর পেশাগত জীবনে তিনি দৈনিক সংবাদ, দৈনিক পাকিস্তান পরবর্তীতে দৈনিক বাংলা, দৈনিক বাংলাবাজার, দৈনিক অর্থনীতি ও দৈনিক দেশবাংলায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। মনজুর আহমদ অবিভক্ত বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও জাতীয় প্রেসক্লাবের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি এবং নিউইয়র্ক-বাংলাদেশ প্রেসক্লাবের উপদেষ্টা।

উল্লেখ্য, এর আগে আহমেদ মূসা ২৭ নভেম্বর বৃহস্পতিবার পর্যন্ত আজকালের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

মনজুর আহমেদ নবম শ্রেণিতে পড়া অবস্থায় ১৯৫৭ সালে দৈনিক সংবাদের ঝিনাইদহ সংবাদদাতা হিসেবে পেশাগত জীবন শুরু করেন। এরপর ইন্টারমিডিয়েট পরীক্ষা দিয়ে চলে আসেন ঢাকায়। ইন্টারমিডিয়েটের রেজাল্ট প্রকাশের আগেই তিনি সংবাদ-এর প্রধান অফিসে যোগদান করেন। প্রথমে তিনি ছিলেন সংবাদের বিখ্যাত শিশু-কিশোর পাতা খেলাঘরের ভাইয়া। পরে একই বছর তিনি পত্রিকার সহসম্পাদক হিসেবে কাজ শুরু করেন।
১৯৬৮ সাল পর্যন্ত তিনি শিফট ইনচার্জসহ বিভিন্ন পদে কাজ করেছেন। এরপর সিনিয়র সহ-সম্পাদক হিসেবে যোগদান করেন তদানীন্তন দৈনিক পাকিস্তানে (পরবর্তীতে দৈনিক বাংলা)। ১৯৭০ সালে তিনি রিপোর্টিং বিভাগে যোগ দেন।

১৯৯৭ সালের ৩১ অক্টোবর দৈনিক বাংলার প্রকাশনা বন্ধ হওয়া পর্যন্ত তিনি কূটনৈতিক প্রতিবেদক, চিফ রিপোর্টার ও বিশেষ রিপোর্টার হিসেবে দায়িত্ব পালন করেন। দৈনিক বাংলা বন্ধ হওয়ার পর তিনি বাংলাবাজার পত্রিকায় নির্বাহী সম্পাদক হিসেবে যোগ দেন। এরপর প্রতিষ্ঠালগ্ন থেকে দৈনিক অর্থনীতির নির্বাহী সম্পাদকের দায়িত্বও পালন করেছেন তিনি। এরপর সহযোগী সম্পাদক হিসেবে যোগ দেন দৈনিক দেশবাংলায়। ২০০০ সালের নভেম্বরে স্থায়ীভাবে আমেরিকায় বসবাস শুরু করেন মনজুর আহমদ। তিনি নিউইয়র্কে সাপ্তাহিক এখন সময়-এ সাড়ে চার বছর কাজ করেছেন।  

১৯৪২ সালের ২২ ডিসেম্বর যশোরে জন্মগ্রহণ করেন মনজুর আহমদ। ঝিনাইদহ হাই স্কুল থেকে মেট্রিক পরীক্ষা দেন ১৯৫৯ সালে। ১৯৬১ সালে খুলনা বিএল কলেজ থেকে ইন্টারমিডিয়েট এবং পরে ঢাকার জগন্নাথ কলেজ থেকে বিএ পাশ করেন। তিনি বাংলা সাহিত্যে মাস্টার্স করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। মনজুর আহমদ হাঙ্গেরীতে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব জার্নালিজম থেকে সাংবাদিকতায় উচ্চতর ডিগ্রি নেন ১৯৭২ সালে।

মনজুর আহমদের পিতা ডা. কে. আহমেদ ছিলেন রাজনীতিক ও সমাজসেবক। তৎকালীন ঝিনাইদহ মহকুমা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও ঝিনাইদহ পৌরসভার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন তিনি। ডা. কে. আহমেদের নামকরণে ঝিনাইদহের একটি রাস্তা ও পৌর মিলনায়তন রয়েছে। মনজুর আহমদের মা মনোয়ারা খাতুন ছিলেন ঝিনাইদহ সরকারি গার্লস হাই স্কুলের প্রধান শিক্ষিকা। মৃত্যুর আগ পর্যন্ত তিনি ঝিনাইদহ মহিলা পরিষদের সভানেত্রীর দায়িত্ব পালন করেন। মনজুর আহমদের স্ত্রী বিশিষ্ট অভিনেত্রী রেখা আহমেদ। তাদের এক ছেলে ও এক মেয়ে রয়েছে।

বাংলাদেশ সময়: ১১২৯ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ