ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

যুক্তরাষ্ট্রের অবৈধদের জন্য আরেকটি সুখবর

শিহাবউদ্দীন কিসলু, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২১ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৪
যুক্তরাষ্ট্রের অবৈধদের জন্য আরেকটি সুখবর

নিউইয়র্ক: যুক্তরাষ্ট্রে অবৈধদের জন্য আরো একটি সুখবর দিয়েছে হোয়াইট হাউজ। প্রেসিডেন্ট ওবামার নির্বাহী আদেশের আওতায় যেসব অবৈধ অধিবাসীরা কাজের অনুমতি বা ওয়ার্ক পারমিট পেতে আবেদন করবেন তারা সোশ্যাল সিকিউরিটি এবং মেডিকেয়ার (স্বাস্থ্যসেবা) সুবিধার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।



সীমিত হলেও সুবিধা বঞ্চিতদের জন্য এটি আরেকটি সুখবর।

যেসব অবৈধ অভিবাসীদের বহিষ্কারাদেশ স্থগিত হবে তারা ওয়ার্ক পারমটের জন্য আবেদন করতে পারবেন এবং স্যোশাল সিকিউরিটি নম্বর (কার্ড) পাবেন যার মাধ্যমে সরকারের স্যোশাল সিকিউরিটি ব্যবস্থায় তরা আয়কর জমা দিতে পারবেন।

তবে ‘বৈধ’ এসব অভিবাসীরা দ্রুত স্যোশাল সিকিউরিটি (অবসরকালীন ভাতা) সুবিধা পাবেন না। কারণ মেডিকেয়ার গ্রাহকদেরকে অবসরভাতা এবং অবসরকালীন স্বাস্থ্যসেবা পাওয়ার জন্য দশবছর কাজের অভিজ্ঞতার প্রয়োজন হয়।

এসব অবৈধদের ‘বৈধ’ থাকতে কংগ্রেস নয়তো ভবিষ্যৎ প্রশাসনকে প্রেসিডেন্ট ওবামার এই পদক্ষেপের সময়সীমা বাড়াতে হবে।

এছাড়া নির্বাহী আদেশের আওতায় বহিষ্কারাদেশ থেকে নিরাপদে অবৈধরা কোনো ধরনের উপার্জন নির্ভর ফেডারেল সুবিধাদি যেমন: ফুডস্টাম্প (বিনামূল্যে খাদ্য সহায়তা) অথবা ওয়েলফেয়ার সুবিধা পাবেন না। নতুন স্বাস্থ্যবীমা আইনের আওতায় ফেডারেল সুবিধা সম্পৃক্ত স্বাস্থ্যবীমা কিনতেও পারবেন না এবং বীমার ব্যয় কমাতে ট্যাক্স ক্রেডিটও পাবেন না।

হোয়াইট হাউজর একথাও স্পষ্ট জানিয়েছে, এই ৫০ লাখ অবৈধ  ফেডারেল সহযোগিতা (কেন্দ্রীয় সরকারের) পাবেন না।

হোয়াইট হাউজের কাউন্সিল অব ইকোনমিক অ্যাডভাইজার চলতি সপ্তাহে তাদের প্রতিবেদনে বলেছে, ওবামার এই পদক্ষেপ করের ব্যাপ্তি বাড়াবে কারণ যুক্তরাষ্ট্রে কর্মরত অবৈধ অভিবাসীদের দুই তৃতীয়াংশই সরকারকে কর দেন না।

ওবামা প্রশাসনের এই বিধি নিষেধের সমালোচনায় ন্যাশনাল ইমিগ্রেশন ল’সেন্টারের আইনজীবী এভিদে মৌসাভিয়ান একে ‘ঘোলা জল’  বলে উল্লেখ করেছেন। সংবাদ মাধ্যমে দেয়া প্রতিক্রিয়ায় তিনি বলেন, ওবামা প্রশাসন ২০১২ সালে প্রথমে শিশু বয়সে আসা অবৈধ তরুণ অভিবাসীদের স্বাস্থ্যবীমা ও ট্যাক্স ক্রেডিট প্রত্যাখ্যান করে যা স্বাস্থ্যবীমা আইনের দর্শন বিরোধী। অন্য আর সাধারণের মতো তাদেরও স্বাস্থ্যবীমা কেনার অধিকার দেয়া বাঞ্ছনীয় ছিল। অনেক কর্মরত অভিবাসী আছেন যারা স্বতন্ত্র ট্যাক্সপেয়ার আইডেন্টিফিকেশন নম্বর বা ‘টিন’ গ্রহণ করে নিয়মিত কর দিচ্ছেন।

তিনি বলেন, সোশ্যাল সিকিউরিটি প্রশাসনের হিসেবে যুক্তরাষ্ট্রে অবৈধ প্রবেশকারী অথবা ভিসার মেয়াদ উত্তীর্ণদের মধ্যে ৩০ লাখের বেশী অবৈধ অভিবাসী প্রায় সাড়ে ৬ বিলিয়ন ডলার পেরোল ট্যাক্স প্রদান করেছে ২০১০ সালে। আর তাদের মালিকরা দিয়েছে আরো সাড়ে ৬ বিলিয়ন ডলার।

“ কিন্তু এই ‘টিন’ নম্বর দিতে  রাজস্ব বিভাগের কড়াকড়ির কারণে অবৈধ অভিবাসী করদাতাদের সংখ্যা  হ্রাস পেয়েছে। অথচ করখাতে অভিবাসীদের অবদানের কারণেই অভিবাসীদেরকে প্রাপ্য সুযোগ দানে যুক্তরাষ্ট্রকে এগিয়ে আসা উচিত” মন্তব্য করেন আইনজীবী এভিদে মৌসাভিয়ান।

বাংলাদেশ সময়: ২২০৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ