ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

ভূতের দখলে নিউইয়র্ক!

শিহাবউদ্দীন কিসলু, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৪
ভূতের দখলে নিউইয়র্ক! ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নিউইয়র্ক: ভূতে বিশ্বাস থাক বা না থাক, ভূতে ভয় পায় না এমন কেউই নেই। এই ভূত নিয়ে ঘটছে অদ্ভুত সব কাণ্ড হ্যালোইন উৎসবে।

অশুভ শক্তিকে দূরে ঠেলে দিতে, মৃতের দেহে জীবনকে স্বাগত জানাতে হ্যালোইনের উৎসবের শুরু আয়ারল্যান্ডে। বছর ঘুরে শীতের আগে নতুন ফসলের আশায় মৃত (পুরনো) বছরকে নতুন জীবন দেওয়ার প্রতীকী রূপ- হ্যালোইন উৎসব।

বাংলানিউজের ক্যামেরা অন...
প্রকৃতিতে শীতের কড়া নাড়ায় হিমেল সন্ধ্যা। ভূতের আগমনীর খবরে আগে ভাগেই পথ পরিষ্কার। কড়া পুলিশি প্রহরা, ভূতেরা যেন কোনো ধরনের বাধা-বিপত্তি ছাড়াই পথ চলতে পারে। একে একে জড়ো হলো হাজারো ভ‍ূত দল বেঁধে। নানান চেহারায়, নানান পোশাকে।

এরপর বাদ্য যন্ত্রের তালে তালে নেচে চলা অশরীরিরা যেন দখল করে নিলো নিউইয়র্ক শহর। ভূত-প্রেতের উল্লাস রাজপথ জুড়ে, এ যেন ভূতের সাম্রাজ্য! বিভিন্ন ধরনের আধুনিক এবং সাজানো যানবাহনে এসেছে অনেক ভূত। তবে এরা কাউকেই ভীত সন্ত্রস্ত করেনি। মাইকেল জ্যাকসনের গানের সঙ্গে নেচে-গেয়ে, হেসে-খেলে তারা উৎসবে মেতেছে। চার্লি চ্যাপলিন, আব্রাহাম লিংকনের প্রেতাত্মারও যোগ দিয়েছে এই উৎসবে।
 
প্রকাশ্য রাজপথে বিচিত্র এসব ভূতের সাক্ষাৎ পেতে কেবল যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থান থেকেই নয়, ইউরোপসহ বিশ্বের দ‍ূরদূরান্ত থেকেও নিউইয়র্কের হ্যালোইন উৎসবে একাত্ম হয়েছেন অনেকে।
 
বিভিন্ন ধরনের চকলেট ক্যান্ডি দিয়ে ভূত-প্রেতদের খুশি করতে ফুটফটে শিশুরাও এসেছিল বাবা-মায়ের কোলে চড়ে। বিস্ময় ও আনন্দে আত্মহারা তারাও। হাজার হাজার মানুষে রাস্তার দু’পাশ উপচে পড়া ভিড় সামলাতে পুলিশও হিমসিম খেয়েছে।

ম্যানহাটনের ডাউন টাউন সোহোতে হ্যালোইনের এই র‌্যালি দেখতে এসেছে আবাল-বৃদ্ধ-বণিতা সবাই। বয়সকে  অতিক্রম করে ধর্ম-বর্ণ নির্বিশেষে তারা সবাই হরিয়ে গেছে নিউইয়র্কের হ্যালোইন উৎসবের আনন্দ জোয়ারে। ভূত সাম্রাজ্যের এ রাত পরিণত হয়েছে উৎসবে।

নিউইয়র্কে ৩১ অক্টোবরের রাত ছিল সম্পূর্ণ ভূতের দখলে। দিনের আলোতেও অবশ্য এদের উৎপাত একবারে কম ছিল না। সারাদিন এবং বিশেষ করে বিকেল থেকেই ছোট্ট ছোট্ট বাচ্চা ভ‍ূতেরা রাস্তায় বেরিয়েছে। শিশুরা দোকানে দোকানে  ঘুরে ঘুরে আদায় করেছে চকলেট ক্যান্ডি ভূতুড়ে ভাব-ভঙ্গিতে ভয় দেখিয়ে!

এদিন ওয়াশিংটনের শিশুদের ভূত উৎসবে উপভোগ করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামা। প্রেসিডেন্ট দম্পতি স্থানীয় শিশু ও সেনা পরিবারের শিশুদের অভিবাদন, অভ্যর্থনাও জানান।

শুধু নিউইয়র্ক বা ওয়াশিংটন ডিসি নয়, ইউরোপ ও ‌আমেরিকার বিভিন্ন দেশে হ্যালোইন উৎসব উদযাপিত হচ্ছে। সাধারণত খৃস্টান ধর্মাবলম্বী অঞ্চলে হ্যালোইন পালিত হলেও, ইদানিং অন্যান্য ধর্মাবলম্বীরাও এ উৎসবে অংশগ্রহণ করছে।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, নভেম্বর ৩১, ২১০৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ