ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

নিউইয়র্কে প্রাণঘাতী ইবোলার হানা

শিহাবউদ্দীন কিসলু, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৪
নিউইয়র্কে প্রাণঘাতী ইবোলার হানা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নিউইয়র্ক: প্রাণঘাতী ‘ইবোলা’ ভাইরাস এবার আক্রমণ করেছে নিউইয়র্কে। ডা. ক্রেইগ স্পেন্সার (৩৩) নামে এক চিকিৎসক মরণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।



স্থানীয় সময় বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সন্ধ্যায় বেলভিউ হাসপাতালে এক সংবাদ সম্মেলনে নিউইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাজিও এ তথ্য নিশ্চিত করেছেন। এসময় নিউইয়র্কের স্টেট গভর্ণর এন্ড্রু কোমো উপস্থিত ছিলেন।

মেয়র ব্লাজিও বলেন, এ ঘটনায় নিউইয়র্কবাসীর আতঙ্কিত হওয়ার কারণ নেই। তবে খুঁজে দেখা হচ্ছে, আর কেউ এই চিকিৎসকের সংস্পর্শে এসেছেন কিনা। তার সংস্পর্শে আসা অন্তত ৩ জনকে ‘আইসেলোসন’ কক্ষে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।  

ডা. স্পেন্সার পশ্চিম আফ্রিকার রাষ্ট্র গিনিতে ‘ডক্টরস উইদাউট বর্ডার’ এর চিকিৎসকদের সঙ্গে ইবোলা আক্রান্ত রোগীদের চিকিৎসায় নিয়োজিত।

১২ অক্টোবর সেখানে দায়িত্ব শেষ করে ১৪ অক্টোবর গিনি থেকে ইউরোপ হয়ে ১৭ অক্টোবর নিউইয়র্ক পৌঁছান তিনি।

মেয়র ব্লাজিও বলেন, নিউইয়র্কে তিনিই (স্পেন্সার) প্রথম ইবোলা আক্রান্ত রোগী। এছাড়া কানেকটিকাটে ৯ জনের ইবোলা উপসর্গ দেখা দেওয়ায় তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে।

এদিকে নিউইয়র্ক পুলিশ ম্যানহাটনের হারলেমে ১৪৭ সড়কে অবস্থিত ডা. স্পেন্সারের অ্যাপার্টমেন্টকে জননিরাপত্তার কারণে সিলগালা করে দিয়েছে। একই সঙ্গে এ ভাইরাস সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে ওই এলাকায় লিফলেট বিতরণ করা হচ্ছে।    

নিউইয়র্ক সিটির হেলথ কমিশনার ডা. মেরি ব্যাসেত বলেন, ডা. স্পেন্সার সাবওয়ে এবং ট্যাক্সিতে চড়ে আসা যাওয়া করেছেন। ওই সময় তার শরীরে এ ভাইরাসের উপসর্গ ছিলনা। তাই অন্যদের সংক্রমিত হওয়ারও আশঙ্কা নেই।

এরপরও তিনি উইলিয়ামসবার্গ এলাকায় ঘুরে বেড়িয়েছেন। এজন্য জায়গাটি জনসাধারণের জন্য বন্ধ রাখা হয়েছে। একই সঙ্গে সেখানে অনুষ্ঠিতব্য মিউজিক ফেস্টিভালও স্থগিত করা হয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ