ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

আলোচনায় যুক্তরাষ্ট্র বিএনপির নতুন কমিটি

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৪
আলোচনায় যুক্তরাষ্ট্র বিএনপির নতুন কমিটি

নিউইয়র্ক (ইউএনএ): আবারও আলোচনায় আসছে যুক্তরাষ্ট্র বিএনপির নতুন কমিটি। দলীয় নেতা-কর্মীদের মধ্যে এ বিষয়ে চলছে নানা গুঞ্জন।

বিএনপি’র কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহানের নিউইয়র্ক সফরকে কেন্দ্র করে নড়েচড়ে বসতে শুরু করেছেন যুক্তরাষ্ট্র বিএনপির নেতা-কর্মীরা।

এখন সবার দৃষ্টি মাহিদের দিকে। কেননা তিনি লন্ডন প্রবাসী বিশিষ্ট ব্যবসায়ী। দলের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক। সর্বোপরি দলের চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের অন্যতম বিশ্বস্থ ও আস্থাভাজন ব্যক্তি।

বৃহত্তর সিলেটের মৌলভীবাজার জেলার সন্তান মাহিদ ১৫ অক্টোব থেকে ২১ অক্টোবর পর্যন্ত নিউইয়র্ক তথা যুক্তরাষ্ট্রে অবস্থান করবেন। যোগ দেবেন গ্লোবাল ফোরাম অব প্যাট্টিয়টিক বাংলাদেশি (জিএফপিবি) এবং প্রবাসী মৌলভীবাজার জেলাবাসী আয়োজিত মতবিনিময় সভায়।

তবে তিনি যুক্তরাষ্ট্র বিএনপির বিভক্ত কোনো সভায় যোগ দেবেন না বলে জানা গেছে।

এদিকে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি গঠনে যত বিলম্ব হচ্ছে দলের শীর্ষ পদ পেতে প্রার্থীর সংখ্যা ততই বেড়ে যাচ্ছে।   

সূত্র মতে, কেন্দ্রীয় বিএনপি নেতা মাহিদুর রহমান দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিশেষ দূত হিসেবেই নিউইয়র্ক সফরে আসছেন। তার এই সফরের মূল লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি গঠনের ব্যাপারে দল, দলের নেতা-কর্মীদের খোঁজখবর নিয়ে তারেক রহমানের কাছে রিপোর্ট করা।

তার রিপোর্টের উপরই নির্ভর করছে যুক্তরাষ্ট্র বিএনপির নতুন নেতৃত্ব, নতুন কমিটি।

বিগত তিন বছর ধরে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি নেই। সর্বশেষ সভাপতি আব্দুল লতিফ সম্রাট ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাশা বাবুল নেতৃত্বাধীন কমিটি কেন্দ্র ভেঙ্গে দেওয়া হয় ২০১১ সালের ১১ জুলাই। এরপর আর নতুন কমিটি হয়নি।

বিগত তিন বছর ধরেই কমিটি ছাড়াই নেতা-কর্মীদের দ্বিধা-বিভক্তির মধ্য দিয়ে দলীয় কর্মকাণ্ড চলছে। এতে ত্রিধারায় বিভক্ত হয়ে পড়ে যুক্তরাষ্ট্র বিএনপি।

সংশ্লিস্টরা বলছেন, কেন্দ্রীয় আর স্থানীয়ভাবে শীর্ষ নেতাদের পদ-পদবি ভাগ-বাটোয়ারা আর সমন্বয় করার মধ্য দিয়ে দলীয় দ্বিধা-দ্বন্দ্ব, বিভক্তি দূর করে যুক্তরাষ্ট্র বিএনপিকে ঐক্যবদ্ধ করার চিন্তা-ভাবনা চলছে। আর কমিটির ব্যাপারে কেন্দ্রের সিদ্ধান্তই হবে চূড়ান্ত সিদ্ধান্ত।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ