ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

বঙ্গবন্ধু দেশ বানিয়েছেন, হাসিনা বাঁচিয়েছেন, ফের বললেন মোদী

মাহমুদ মেনন ও শিহাবুদ্দীন কিসলু | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৪
বঙ্গবন্ধু দেশ বানিয়েছেন, হাসিনা বাঁচিয়েছেন, ফের বললেন মোদী ছবি :বাংলানিউজটোেয়েন্টিফোর.কম

হোটেল নিউইয়র্ক প্যালেস থেকে:  প্রতিক্ষিত দেখা মিললো। বৈঠক সম্পন্ন হলো শেখ হাসিনা ও নরেন্দ্র মোদীর।

প্রতিবেশী দুই দেশের প্রধানমন্ত্রীর প্রথম বৈঠকটি হলো পৃথিবীর অপর প্রান্তে উড়ে এসে।

নরেন্দ্র মোদীর নিউইয়র্ক প্যালেস হোটেলের কেনেডি রুমে এই বৈঠক অনুষ্ঠিত হয়। প্রায় ১৫ মিনিট দুই নেতা কথা বলেন। অত্যন্ত আন্তরিকতায় শেখ হাসিনাকে অভ্যর্থনা জানান ভারতের প্রধানমন্ত্রী।

এগিয়ে এসে হিন্দিতে সেই একই কথা বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশ বানায়া, উসকো লাড়কি হাসিনা মে দেশ বাঁচায়া (বঙ্গবন্ধু বাংলাদেশ বানিয়েছেন, তার মেয়ে শেখ হাসিনা বাংলাদেশকে বাঁচিয়েছেন)।

আলোচনায় সন্ত্রাস মোকাবেলায় দুই নেতা এক সঙ্গে কাজ করার জন্য দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। বৈঠকের পর লবিতে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বাংলানিউজকে এই কথা জানান।

বৈঠকের পরপরই প্যালেস হোটেলে ভারতের মিডিয়াগুলোর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশের মাটি ভারতের বিরুদ্ধে সন্ত্রাসবাদে ব্যবহার করার সুযোগ দেওয়া হবে না।


এদিকে পরে হাসিনা-মোদীর বৈঠক নিয়ে হোটেল গ্র্যান্ড হায়াতে আনুষ্ঠানিক ব্রিফিংয়ে পররাষ্ট্র সচিব শহীদুল হক ও প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতির তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী সাংবাদিকদের জানান, অত্যন্ত আন্তরিকতা ও সৌহার্দ্যপূর্ণ আলোচনা হয়েছে দুই প্রধানমন্ত্রীর।

পররাষ্ট্ররাষ্ট্র সচিব বলেন, অত্যন্ত খুশি মনে দুই নেতা কথা বলেন। আলোচনার পরিবেশ ছিলো উষ্ণ, খোলামেলা ও উদারমনা। আর প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা বলেন, মনেই হয়নি এটি ছিলো দুই নেতার প্রথম বৈঠক।

বৈঠকে আঞ্চলিক সহযোগিতা ও উন্নয়নের ওপর জোর দেন দুই প্রধানমন্ত্রী। মোদী বলেন, সবকো সাথা লেকে উন্নয়ন করনা হ্যায়। তিস্তার পানি বণ্টন ও স্থল সীমান্ত চুক্তি প্রসঙ্গ তোলেন শেখ হাসিনা। জবাবে মোদী বলেন, সমাধানের একটি উপায় খুঁজছি।

মোদীকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জবাবে তিনি বলেন, প্রথম সুযোগেই ঢাকা যাবো। শেখ হাসিনাকেও দিল্লি সফরে যাওয়ার আমন্ত্রণ জানান মোদী। সন্ত্রাসবাদ মোকাবেলায় এক সঙ্গে কাজ করতে দুই নেতা একমত হন।

** বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করুন
** সন্ত্রাসবাদ-চরমপন্থা বিশ্বশান্তির প্রধান অন্তরায়
** জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জে সহায়তা দাবি
** উন্নত দেশের বাজারে পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার চান হাসিনা
** টেকসই উন্নয়নের অর্থ নারীর ক্ষমতায়ন
** ২০২১ সালেই প্রযুক্তিনির্ভর মধ্যম-আয়ের বাংলাদেশ
** প্রধানমন্ত্রীর প্রশংসায় বান কি মুন

বাংলাদেশ সময় ২৩২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ