ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

সাউথ কো-অপারেশন ব্যুরোর প্রেসিডেন্ট হলো বাংলাদেশ

নিউইর্য়ক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, মে ২০, ২০১৪
সাউথ কো-অপারেশন ব্যুরোর প্রেসিডেন্ট হলো বাংলাদেশ

ঢাকা: আগামী দুই বছরের জন্য জ‍াতিসংঘের সাউথ কো-অপারেশন ব্যুরোর প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছে বাংলাদেশ।  

নিয়ইর্য়কে জাতিসংঘে বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন এ দায়িত্ব পালন করবেন।



সম্প্রতি সম্প্রতি সাউথ সাউথ কো-অপারেশনের উচ্চ পর্যায়ের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে ইস্ট-ইউরোপ থেকে ইউক্রেন, আফ্রিকা থেকে লাইবেরিয়া ও পশ্চিম ইউরোপ থেকে নিউজিল্যান্ডকে ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়েছে। এছাড়া দক্ষিণ আমেরিকা থেকে আর্জেন্টিনার প্রতিনিধি রেপোটিয়ারও নির্বাচিত হয়েছেন।

‘সাউথ-সাউথ কো-অপারেশন, আইসিটি এবং সাসটেইনেবল ডেভেলপমেন্টের জন্য ফাইন্যান্সিং’ শীর্ষক বৈঠকে ব্যুরোর সাবেক প্রেসিডেন্ট ও জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি অ্যাম্বাসেডর জন এ্যাশ, ইউএনডিপি’র প্রশাসক হেলেন ক্লার্ক, জাতিসংঘ মহাসচিবের স্পেশাল রিপ্রেজেন্টেটিভ ইপিং জাউ প্রমুখ বক্তব্য দেন।

এছাড়া নিজ নিজ দেশের পক্ষে ব্রাজিল, ভারত, চীন, জাপান, তুরস্ক, যুক্তরাজ্য, ইরান, কলাম্বিয়া, নাইজেরিয়া, মেক্সিকো, জি-৭৭-এর চেয়ার রাষ্ট্রদূত বলিভিয়া, স্বল্প উন্নত দেশের পক্ষে বেনিনের রাষ্ট্রদূত, ইউরোপিয়ান ইউনিয়নসহ নানা দেশের প্রতিনিধিরা বক্তব্য দেন।  

সভায় ব্যুরোর নব-নির্বাচিত সভাপতি ও বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোমেন বলেন, সাউথ কো-অপারেশন বর্ধিত করার বিশেষ তিনটি ক্ষেত্র হচ্ছে- ব্যবসা বানিজ্য, ইনভেস্টমেন্ট ও টেকনোলজি ট্রান্সফার।

তিনি বলেন, বর্তমানে ব্যবসা বানিজ্য হচ্ছে প্রযুক্তি নির্ভর। এ প্রযুক্তিকে সাউথ সাউথ কো-অপারেশন আরও নলেজ শেয়ারিং এর মাধ্যমে এলডিসিভুক্ত দেশগুলোকে সহায়তা করতে পারে। এতে এলডিসিভুক্ত দেশগুলো অতি সহজে উন্নতির শিখরে পৌঁছাতে পারবে।

টেকনোলজি ট্রান্সফারের মাধ্যমে এলডিসিভুক্ত দেশগুলো আরও লাভবান হতে পারে বলে মনে করেন ড. একে মোমেন।

এর আগে চলতি বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের আগে উচ্চ পর্যায়ের প্রস্তুতিমূলক সভায় বাংলাদেশ সাউথ-সাউথ কো-অপারেশনের সাসটেইনেবল ডেভেলপমেন্ট ফাইন্যান্সিং-এর স্টিয়ারিং কমিটির সদস্য হিসেবে নির্বাচিত হয়।

বাংলাদেশ সময়: ১১২৩ ঘণ্টা, মে ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ