ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

বাংলাদেশের পোশাকশিল্পের উন্নয়নে হার্ভার্ডে কনফারেন্স

শিহাবউদ্দীন কিসলু, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, মে ১৮, ২০১৪
বাংলাদেশের পোশাকশিল্পের উন্নয়নে হার্ভার্ডে কনফারেন্স

নিউইয়র্ক: জিএসপি সুবিধা বাতিল করে নয়, বরং উন্নয়নের অংশীদার হিসেবে প্রতিযোগিতায় টিকিয়ে রাখতে বাংলাদেশের পোশাকশিল্প খাতটির মূল সমস্যাগুলো সমাধানের পথের সন্ধান দিতে যুক্তরাষ্ট্রের বোস্টনের হার্ভার্ড ইউনিভার্সিটিতে আগামী ১৪ জুন অনুষ্ঠিত হচ্ছে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট কনফারেন্স-২০১৪। ’

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের বিষয়ে নেতিবাচক ইমেজ তৈরিতে ‘অ্যাক্টর অ্যান্ড ফ্যাক্টর’ অর্থাৎ দায়ী ব্যক্তি ও বিষয়গুলোকে ফুটিয়ে তোলা হবে এই কনফারেন্সে।

বাংলাদেশের পোশাকশিল্প সমস্যার বাস্তবসম্মত সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায় এবং শিল্প কারখানা বিশেষজ্ঞদের যথাযথ ভূমিকা’র বিষয়টিও কনফারেন্সের প্রতিপাদ্য বিষয় হবে।

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের উচ্চ পর্যায়ের নীতিনির্ধারক, উন্নয়ন সংস্থাগুলোর কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, শিল্পকর্মী ও বিশেষজ্ঞরা গুরুত্বপূর্ণ এই কনফারেন্সে অংশ নেবেন।

হার্ভার্ড ইউনিভার্সিটি সাউথ এশিয়া ইনস্টিটিউট, হার্ভার্ড ইউনিভার্সিটি সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড ইন্টারন্যাশনাল সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (আইএসডিআই), সাউথ এশিয়ান স্টুডেন্ট অ্যান্ড প্রফেশনালস অ্যাট হার্ভার্ড মেডিকেল স্কুল (এইচএসপিএইচ), হার্ভার্ড ল’ স্কুল অ্যান্ড হার্ভার্ড কলেজ যৌথভাবে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট কনফারেন্স-২০১৪’ শীর্ষক এবারের সম্মেলনের আয়োজন করছে।

এ বিষয়ে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট কনফারেন্স-২০১৪’ আয়োজনের কো-অর্ডিনেটর ইকবাল ইউসুফ বাংলানিউজকে বলেন, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান, জাতিসংঘের এজেন্সি সমূহ, আন্তর্জাতিক শ্রমিক সংগঠন, শ্রম অধিকার গ্রুপ, আন্তর্জাতিক ব্র্যান্ড ও ব্র্যান্ড ম্যানুফ্যাকচারারসহ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের নীতিনির্ধারকরা এই কনফারেন্সে অংশ নেবেন।

তিনি আরও বলেন, বাংলাদেশের উন্নয়ন ও পোশাকশিল্প খাতের স্বাস্থ্য এবং  নিরাপত্তা’র মধ্যে যোগসূত্র খুঁজে বের করাই এবারের কনফারেন্সের লক্ষ্য।   সবকিছুর উর্ধ্বে দেশের স্বার্থেই বাংলাদেশের পোশাক শিল্পের বিরুদ্ধে সকল ষড়যন্ত্র মোকাবেলা এবং দেশের ইতিবাচক ইমেজকে তুলে ধরতেই এই আয়োজন।

বাংলাদেশের গার্মেন্টস ও অ্যাপারেল এবং শিল্পের প্রেক্ষাপটে আন্তর্জাতিক অর্থনীতির ভবিষ্যত, পোশাকশিল্প খাত, ব্যবসা এবং আন্তর্জাতিক অঙ্গনের উন্নয়ন অংশীদারদের ভূমিকা নিয়ে আলোচনায় সক্রিয় অংশগ্রহণ করবেন কনফারেন্সে উপস্থিত অতিথিবৃন্দ।

কনফারেন্সে অংশগ্রহণেচ্ছুদের  ৬১৭ ৪১৬ ৯০৩৬ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে এবং [email protected] ইমেইলেও যোগাযোগ করা যাবে।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, মে ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ