ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

ট্যারিফ বৈষম্য দূর করার আশ্বাস মার্কিন কংগ্রেসম্যানের

শিহাবউদ্দীন কিসলু, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, মে ১৪, ২০১৪
ট্যারিফ বৈষম্য দূর করার আশ্বাস মার্কিন কংগ্রেসম্যানের ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নিউইয়র্ক: বাংলাদেশি পণ্যের ওপর ট্যারিফ বৈষম্য দূর করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন মার্কিন কংগ্রেসে বাংলাদেশ ককাসের কো-চেয়ার কংগ্রেসম্যান জোসেফ ক্রাউলি।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন মঙ্গলবার তার সঙ্গে দেখা করে সহযোগিতা চাইলে ক্রাউলি এ আশ্বাস দেন।



রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন বাংলানিউজকে একথা জানিয়েছেন।  

এ কে আব্দুল মোমেন জানান, কংগ্রেসম্যান ক্রাউলি এ সময় বাংলাদেশি পণ্যের প্রতি বৈষম্য ও অন্যায্য আচরণের বিষয়টি খতিয়ে দেখা এবং বাংলাদেশি পণ্যের করমুক্ত এবং আমদানি শুল্কমুক্ত প্রবেশের বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।  

তিনি জানান, যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পণ্যের ডিউটি-ফ্রি বা করমুক্ত এবং ট্যারিফ বা আমদানি শুল্কমুক্ত প্রবেশের অনুমতি পেতে ক্রাউলির সহযোগিতার আশ্বাস চান।

তিনি জোসেফ ক্রাউলিকে জানান, এলডিসি বা উন্নয়নশীল দেশেগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম সর্বোচ্চ ট্যারিফ ১৬ থেকে ৩২ ভাগ দাতা দেশ। অথচ ভারতের পণ্যের ওপর ট্যারিফ ধার্য করা হয়েছে মাত্র ২ ভাগ। ফ্রান্সের জন্য ধার্য মাত্র শূন্য দশমিক ৫ ভাগ। আর ধনাঢ্য  মধ্যপ্রাচ্যের দেশগুলোকে কোনো ট্যারিফই দিতে হয় না যুক্তরাষ্ট্রকে।  

দুদেশের সম্পর্ক আরো শক্তিশালী করার মাধ্যমে উভয় দেশের স্বার্থরক্ষায় ‘উভয় পক্ষের জন্য লাভজনক অবস্থা (উইন-উইন সিচুয়েশন) সৃষ্টির বিষয়ে রাষ্ট্রদূত আব্দুল মোমেন আশ্বস্ত করেন ক্রাউলিকে।  

কংগ্রেসম্যান ক্রাউলির সঙ্গে বৈঠককালে ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসের শার্জ দ্য অ্যাফেয়ার্স এম মুহিতও উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, মে ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ