ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মকে জানান

শিহাবউদ্দীন কিসলু, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৪
মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মকে জানান ছবি: সাবেদ সাথী

নিউইয়র্ক: বিবেকের দায়বদ্ধতা থেকেই মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস থেকে নতুন প্রজন্মকে বঞ্চিত না করার আহ্বান জানিয়েছেন খাদ্যমন্ত্রী অ্যাড. কামরুল ইসলাম। এছাড়া নতুন প্রজন্মকে মিথ্যার পথে এগুতে না দেবার জন্যও সকল মুক্তিযোদ্ধাদের প্রতি আহ্বান জানান তিনি।

 

স্থানীয় সময় শুক্রবার বোস্টনের লীন ক্লাসিক হাইস্কুলে নিউ ইংল্যান্ড বাংলাদেশি আমেরিকান ফাউন্ডেশন (নিবাফ) আয়োজিত ৩দিন ব্যাপী বৈশাখি মেলা ও মুক্তিযোদ্ধা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন তিনি।

খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেন, নতুন প্রজন্মকে সব সময় সত্যের পথেই রাখুন। এটা সকল মুক্তিযোদ্ধা ও দেশপ্রমিকদের দায়বদ্ধতা।

খাদ্যমন্ত্রী আরও বলেন, প্রবাসে বেড়ে উঠা ছেলেমেয়েদেরকে দেশীয় সংস্কৃতির পাশাপাশি মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস শেখার সুযোগ করে দেবেন। তাদের মিথ্যার মধ্যে রাখবেন না। মিথ্যার মধ্যে বসবাস করার মত বড় যাতনা আর কিছুই হতে পারে না।

তিনি বলেন, বিবেকের কাছে প্রশ্ন রেখেই মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস থেকে নতুন প্রজন্মকে বঞ্চিত করবেন না। বাংলাদেশের অভ্যুদয়, জন্ম যারা দেখেছে তাদের সংখ্যা দিনদিন কমে আসছে। দেশের ষোল কোটি মানুষের মধ্যে তাদের সংখ্যা হবে চার কোটিরও কম।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন নিবাফ চেয়ারম্যান নাহিদ নজরুল, প্রজেক্ট হোপ ফর সাউথইস্ট এশিয়ার চেয়ারম্যান ড. হ্যায় ভান হা, বোস্টনের ডেমোক্রাট ও লে. গভর্ণর  প্রার্থী মাইক লেক, ইউএস কংগ্রেস প্রার্থী মারিসা ডিফ্রানকো, সিনেটের মাইনোরিটি লিডারের চিফ অব স্টাফ এ জুডি পাগলিয়া এবং স্থানীয় বিএনপি নেতা সিকান্দার হায়াত প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থিত মুক্তিযোদ্ধাদের মঞ্চে সকলের সাথে পরিচয় করিয়ে দেয়া হয় এবং সিটি অফ লিনের পক্ষ থেকে মন্ত্রীকে সাইটেশন প্রদান করা হয়।

যুক্তরাষ্ট্র সফরকালে খাদ্যমন্ত্রী বৃহস্পতিবার ও শনিবার দু’টি অনুষ্ঠানে বক্তৃতা করবেন। এছাড়া ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন মায়া বীর বিক্রম ও নিউইয়র্কে আওয়ামী লীগ আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে তার।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ