ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

কর্ম-পরিবেশ উন্নয়নে জাতীয় কমিটি কাজ করে যাচ্ছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৪ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৪
কর্ম-পরিবেশ উন্নয়নে জাতীয় কমিটি কাজ করে যাচ্ছে

নিউইয়র্ক: শ্রমিক ও কর্ম-পরিবেশ উন্নয়নে জাতীয় কমিটি কাজ করে যাচ্ছে বলে মার্কিন কংগ্রেসম্যান কেইথ ইলিসনকে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আকরামুল কাদের।

বৃহস্পতিবার ক্যাপিটল হিলে অর্থনীতিবিষয়ক কমিটির এ সদস্যের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ তথ্য জানান।



সাক্ষাৎকালে বাংলাদেশের রাষ্ট্রদূত আন্তর্জাতিক মানবতাবিরোধী অপরাধে অভিযুক্তদের চলমান বিচার কার্যক্রম এবং শ্রম কর্ম-পরিবেশের নিরাপত্তা ও শ্রম অধিকার নিয়ে কথা বলেন।

 রাষ্ট্রদূত আকরামুল হক কেইথকে জানান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে যারা সেই সময় গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধে যুক্ত ছিলেন, শুধুমাত্র তাদেরকেই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচার করা হচ্ছে। কোনো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে নয়। এ ছাড়া যারা ওই সময় ভিন্ন রাজনৈতিক মতাদর্শে বিশ্বাসী ছিলেন, তাদের বিচারের আওতায় আনা হয়নি।

সাক্ষাৎকালে তিনি বর্তমান সরকারের শ্রমিকদের কর্ম-পরিবেশ নিরাপত্তায় গৃহীত পদক্ষেপগুলির বর্ণনা দেন। এ প্রসঙ্গে তিনি সংশোধিত শ্রম আইনের কথাও তুলে ধরেন, যেখানে শ্রমিকদের নিরাপত্তা ও কর্ম-পরিবেশের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।

শুধু তাই নয়, এ জন্য একটি জাতীয় কমিটি বিধি তৈরির কাজ করে যাচ্ছে বলে কেইথ ইলিসনকে জানান তিনি।  

রাষ্ট্রদূত আকরামুল জানান, শ্রমিকস্বার্থে বাংলাদেশ সরকার আরো উদ্যোগ গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে- নিরাপত্তা ও স্বাস্থ্য নীতিমালা তৈরি, ভবন  ও অগ্নিনিরাপত্তা নিশ্চিতে ভবন-অগ্নিনিরাপত্তা ও স্থাপনা নির্মাণবিষয়ক কার্যালয় এবং ইন্সপেক্টর জেনারেল অব ফ্যাক্টরিজ নিয়োগের উদ্যোগ নিয়েছে। এ সবই করা হচ্ছে, পোশাকখাতের উন্নয়নের জন্য।

কেইথ ইলিসন গৃহীত পদক্ষেপগুলোর জন্য বাংলাদেশের প্রশংসা করেন এবং তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানোর পর ভবিষ্যতে যে কোনো সময় সফরে করবেন বলে বাংলাদেশের রাষ্ট্রদূত আকরামুল কাদেরকে নিশ্চিত করেন।

বাংলাদেশ সময়: ১১৩৪ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ