ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

বাংলাদেশের জন্য জ্যাকসন হাইটসের পথে নামছেন মজীনা!

শিহাবউদ্দীন কিসলু, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৪
বাংলাদেশের জন্য জ্যাকসন হাইটসের পথে নামছেন মজীনা!

নিউইয়র্ক: বাংলাদেশের জন্য পথে নামছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা। প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মত বিনিময়ের জন্য এ-মুহূর্তে নিউইয়র্ক সফরে আছেন তিনি।

তার ইচ্ছে, তিনি নিউইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত এবং বাংলাদেশিদের ব্যবসাকেন্দ্র বলে পরিচিত এলাকা জ্যাকসন হাইটস ঘুরে দেখবেন। তবে গাড়ি চেপে নয়, পায়ে হেঁটে।  

সংশ্লিষ্ট একটি বিশ্বস্ত সূত্র এ খবর জানিয়েছে। সূত্রটির মতে,  আজ রোরবার ১৬ মার্চ সকাল সাড়ে ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত বাংলাদেশিদের সাথে পৃথক পৃথক মতবিনিময়সভায়  যোগ দেবেন তিনি। এত ব্যস্ততার মধ্যেও এক ফাঁকে স্থানীয় সময় বিকেলে তিনি বাংলাদেশিদের মিলনকেন্দ্র জ্যাকসন হাইটসে যাবেন।

প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে সৌহার্দ্য বিনিময়ের জন্য পায়ে হেঁটে ঘুরে বেড়াতে  ‘স্নিকার’ অর্থাৎ পায়ের কেডসটিও সঙ্গে এনেছেন বলে নিজেই জানালেন ড্যান মজীনা। কোনো মার্কিন রাষ্ট্রদূত পায়ে হেঁটে জ্যাকসন হাইটস ঘুরে বেরিয়েছেন, এমনটি এর আগে কখনো ঘটেছে বলে জানা যায় নি।

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজীনা’ই হবেন প্রথম কূটনীতিক, যিনি শুধু বাংলাদেশের জন্যই নিউইয়র্কের বাঙালি অধ্যুষিত এলাকা জ্যাকসন হাইটসের পথে পথে পায়ে হাঁটবেন।

উল্লেখ্য, এরই মধ্যেই একটি টাউন হল মিটিং ছাড়াও বাংলাদেশি কমিউনিটিতে কয়েকটি একান্ত বৈঠকও সেরে নিয়েছেন ড্যান মজীনা। আজ রোববার নিউইয়র্ক সময় সকাল ৯টা ৪৫ মিনিটে হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের নেতাদের সঙ্গে মতবিনিময় করবেন। দুপুরে রয়েছে মঈন চৌধুরী ও অস্টিন ম্যাংহাম এসকোয়ার-এর আয়োজনে তার আরেকটি মতবিনিময় সভা। বিকেলে জ্যকসন হাইটসে যাবার আগে নিউইয়র্কের সাপ্তাহিক বাংলা পত্রিকা ও একই হাউজের  ‘টাইম টেলিভিশন’ স্টুডিওতে যাবেন মার্কিন রাষ্ট্রদূত। এরপর সন্ধ্যায় ওয়ার্ল্ড ফেয়ার মেরিনা’তে তিনি প্রবাসী বাংলাদেশিদের আরেকটি সভায় মত বিনিময় করবেন।    

একটি কূটনৈতিক সূত্র বাংলানিউজকে জানিয়েছে, মতবিনিময় সভাগুলোতে  ‘পাবলিক মেসেজ’এ  রাষ্ট্রদূত ড্যান মজীনা যা বলবেন তার মর্মার্থ হলো: বিশ্বের অর্থনীতিতে অন্যতম উদীয়মান অর্থনৈতিক শক্তি ও দ্রুততম এশিয়ান টাইগার হিসেবে বাংলাদেশ’ সামনে এগিয়ে যাবে।

সূত্রটি আরও জানায়, ‘বাংলাদেশে আগাম নির্বাচন প্রয়োজন’--  ‘প্রাইভেট মেসেজ’এ ড্যান মজিনা এমন কথাও বলতে পারেন।

রাষ্ট্রদূত ড্যান মজীনা নিউইয়র্ক, জর্জিয়া, টেক্সাসসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে মোট ১৪টি মতবিনিময় সভা করবেন বলেও জানা গেছে ।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ