ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের জন্য আরেকটি দুঃসংবাদ

শিহাবউদ্দীন কিসলু, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, মার্চ ৬, ২০১৪
যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের জন্য আরেকটি দুঃসংবাদ

নিউইয়র্ক: যুক্তরাষ্ট্রের অবৈধ অভিবাসীদের জন্য আরেকটি দুঃসংবাদের জন্ম দিয়েছে কংগ্রেসের জুডিশিয়ারি কমিটি।

হাজতবাস ও বহিষ্কার প্রক্রিয়ায় শিশু ও নির্যাতনের শিকার অভিবাসীসহ কাগজপত্রহীন ও অবৈধ অভিবাসীদের অধিকার রক্ষায় যুক্তরাষ্ট্র সরকারের অবস্থানের বিরোধিতা করে বিল পাস করেছে প্রতিনিধি পরিষদের জুডিশিয়ারি কমিটি।



ডেমোক্রেটদের বিরোধিতা সত্ত্বেও বুধবার এ বিল পাস হয়েছে। ‘ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট’ (আইসিই) এ পাবলিক অ্যাডভোকেট বা এ জাতীয় পদের জন্য অর্থায়ন বন্ধে কংগ্রেসে টেনেসির রিপাবলিকান দলীয় সদস্য ডায়ান ব্লাক এ বিলটি উত্থাপন করেন।

বিলটি আইনে পরিণত করতে এখন কংগ্রেসের সভায় ভোটে পাস হতে হবে। বিলটি পাসে ভোটদানকারীদের অভিনন্দন জানিয়ে বিলপ্রনেতা রিপাবলিকান ডায়ান ব্লাক বলেছেন, কংগ্রেস যে আইন পাশ করে, কোনো প্রেসিডেন্ট তার ঊর্ধ্বে নন। যুক্তরাষ্ট্রের জনগণ আশা করে তাদের নির্বাচিত প্রতিনিধিরা দেশের আইনকে মান্য করবে এবং প্রেসিডেন্ট ওবামার সৃষ্ট সমস্যা আইনকে পাশ কাটানোর ফল।

এসব সমস্যা সমাধানে নতুন বিলটি পাস করার দরকার ছিল বলে মন্তব্য করেন তিনি।

‘কাস্টডি প্রোগ্রামস অ্যান্ড কমিউনিটি আউটরিচ’ এর ডেপুটি অ্যাসিস্টেন্ট ডিরেক্টর বলেছেন, আগেও একবার কংগ্রেস এই পদে অর্থায়ন বন্ধ করেছিল। কিন্তু তা ছিল ভিন্ন।

অর্থ বরাদ্দ বন্ধের বিষয়ে তিনি বলেন, এটা মাত্র দায়িত্ব গুটিয়ে নেয়া। ওবামা প্রশাসন আইনকে পাশ কাটিয়ে চলছে-এমন অভিযোগ রিপাবলিকানদের ক্ষুব্ধ করে তুলেছে।

এদিকে জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান ভার্জিনিয়ার রিপাবলিকান বব গুডলেট বুধবার কমিটির সভায় বিলের পক্ষ নিয়ে বলেন, এ বিলটি কংগ্রেসে একটি আইন পাসের সমস্যাকে সমাধান করেছে কিন্তু প্রেসিডেন্ট ওবামা এর প্রয়োগ করছেন না।

‘ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট’ (আইসিই) ও অভিবাসী কমিউনিটির মধ্যে সম্পর্কের উন্নয়নের লক্ষ্যে দু’বছর আগে পাবলিক অ্যাডভোকেট পদটি ঘোষণা করা হয়েছিল। ইমিগ্রেশন এনফোর্সমেন্ট ও ডিটেনশনের ক্ষেত্রে সমস্যা সৃষ্টিতে নির্দিষ্ট ব্যক্তিকে শনাক্ত করার ক্ষেত্রে সহায়ক পাবলিক অ্যাডভোকেট।

বিলের বিরোধিতা করে ক্যালিফোর্নিয়ার ডেমোক্রেট সদস্য জো লফগ্রেন বলেছেন, ‘কাস্টডি প্রোগ্রামস অ্যান্ড কমিউনিটি আউটরিচ’ যদি বন্ধ হয়ে যায় এবং এই বিল আইনে পরিণত হয় তাহলে শুধু অভিবাসী কমিউনিটিই নয়, যুক্তরাস্ট্রের নাগরিকেরাও ভোগান্তির শিকার হবেন।

তিনি বলেন, হাজতে নেয়া বাবা-মায়ের সন্তানদের যত্ন নিশ্চিত করার ক্ষেত্রে এবং যুক্তরাষ্ট্রের নাগরিকদেরকে অন্যায্যভাবে আটক এবং স্থানান্তরের বিষয়টি পরীক্ষা করে দেখার ক্ষেত্রে এ বিল ব্যাঘাত ঘটাবে।

টেক্সাসের ডেমোক্রেট শায়লা জ্যাকসন বলেছেন, আমরা দায়িত্বশীল হয়েছি এবং দায়িত্ব পালন করে আসছিলাম।

রিপাবলিকানদের পদক্ষেপে অভিবাসীরা ভোগান্তির শিকার হবে বলে জানান তিনি। তিনি বলেন, পাবলিক অ্যাডভোকেট একটি যৌক্তিক পদ।

আইসিই’র মুখপাত্র গিলিয়ান ক্রিস্টেন্সেন এ ব্যাপারে এক বিবৃতি বলেছেন,সব গুরুত্বপূর্ণ আইন প্রয়োগকারী সংস্থা কমিউনিটি সম্পৃক্তার বিষয়টি উপলব্ধি করে এবং ‘ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট’ও তার ব্যতিক্রম নয়।

তিনি বলেন, ‘কমিউনিটি সম্পৃক্ততা’ দ্বন্দ্বের সমাধানে সমঝোতায় আইন প্রয়োগকারী সংস্থা, নাগরিক, ব্যবসায়ী কমিউনিটি, এনজিওসহ সমাজের অন্যদের মধ্যে আলাপ-আলোচনায় সম্পৃক্ত করে। এদিকে কংগ্রেসে বব গুডলেট সহ কিছু সংখ্যক রিপাবলিকান সদস্য  বলেছেন, তারা ‘ইমিগ্রেশন সংস্কার’ চান। কিন্তু জুডিশিয়ারি কমিটি এ বছর সংশ্লিষ্ট বিষয়ের সঙ্গে সম্পৃক্ত কয়েকটি বিল বিবেচনা করেছে ।  

বিগত কয়েক মাসে প্রেসিডেন্ট ওবামা ‘ইমিগ্রেশন আইন ’প্রয়োগে বিরোধিতা করছেন এমন অভিযোগ এবং এসাইলাম প্রার্থনায় প্রতারনা  বিষয়ে দুটি শুনানিও হয়েছে। কিন্তু সেখানে জানুয়ারিতে প্রকাশিত রিপাবলিকান নেতৃত্বের ‘ইমিগ্রেশন নীতিমালা’ বিষয়ে কোনো কথাবার্তাই হয় নি।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ