ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

জাতিসংঘের সামনে একুশ পালনের ২৩ বছর পূর্তি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৪
জাতিসংঘের সামনে একুশ পালনের ২৩ বছর পূর্তি

নিউইয়র্ক: গত কয়েক সপ্তাহের তুলনামুলক ভালো আবহাওয়ার মধ্যেও হঠাৎ করে আসা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি উপেক্ষা করে নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরের সামনে বাঙালিরা উদযাপন করেছেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

২১শে ফেব্রুয়ারি প্রথম প্রহরে রাত ১২ টা ১ মিনিটে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে জাতিসংঘ সদর দপ্তরের সামনে শহীদ মিনারে সমবেত হন বাংলা ভাষাভাষী মানুষ।


উপস্থিত সর্বকনিষ্ঠ শিশু মাহির পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় আনুষ্ঠানিক শ্রদ্ধা জানানো শুরু হয়।

এর আগে নিউইয়র্ক সময় ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় জাতিসংঘের সদর দপ্তরের সামনে শহীদ মিনারে জাতিসংঘের সুজকি অ্যাশলি, নুরুল আলম, কাজী জহিরুল ইসলাম এবং ইয়াসিন আরাফাতসহ কয়েকজন কর্মকর্তা শহীদদের শ্রদ্ধা জানান।

শ্রদ্ধা জানাতে আসেন আমেরিকার মূলধারার সামজিক সংগঠনের প্রেসিডেন্ট শার্লি কাজান, লার্গাডিয়া কলেজ ছাত্র সংসদ এবং কলম্বিয়া বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের শিক্ষার্থীরাও।

এ ছাড়া মুক্তধারা ফাউন্ডেশনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনও শ্রদ্ধা জানাতে ছুটে আসে জাতিসংঘ সদর দপ্তরের সামনে।

বিশ্বজি‍ৎ সাহার পরিচালনায় একুশ উদযাপনের এই অনুষ্ঠানে রাত ১১টা থেকে সমবেত কন্ঠে পরিবেশিত হয় একুশের গান। শিল্পীরা একুশের গানের পাশাপাশে দেশাত্মবোধক গানও পরিবেশন করেন।

মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চের উদ্যোগে ১৯৯২  সাল থেকে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হচ্ছে। এরপর প্রবাসী কবি, লেখক,  সাহিত্যিক,  বুদ্ধিজীবী, সাংবাদিক এবং রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিকসহ বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠন ছাড়াও আঞ্চলিক সংগঠনের নেতারাও একাত্মতা প্রকাশ করেন।

এদিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নিউউয়র্কে ২১ ফেব্রুয়ারি  থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত সপ্তাহব্যাপী একুশের গ্রন্থমেলার আয়োজন করা হয়েছে।
শুক্রবার সন্ধ্যা ৬টায় এবারের গ্রন্থমেলার উদ্বোধন করেন সাহিত্যিক ফেরদৌস সাজেদীন। মেলায় রয়েছে জ্যাকসন হাইটসের মুক্তধারায় নতুন বই নিয়ে আলোচনা এবং কবিতা আবৃত্তির আসর।

মেলায় প্রবাসীসহ দেশি-বিদেশি বিভিন্ন লেখকের নতুন প্রকাশিত বই পাওয়া যাবে। একুশের গ্রন্থমেলায় প্রকাশ হওয়া প্রবাসী লেখকদেরকে নিউইয়র্কের বইমেলায় দুইকপি বই দেওয়ার জন্য মুক্তধারার পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

একই সঙ্গে নতুন বই বিশ্বব্যাপী বাঙালিদের কাছে পৌঁছাতে মুক্তধারা ডট কম এবং আমাজন ডটকমে আপডেটের ব্যবস্থা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ