ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

সিএইচডি বিডির ১০ সপ্তাহের কুইকবুকস্, এক্সেল, ক্যারিয়ার নির্দেশনা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৪
সিএইচডি বিডির ১০ সপ্তাহের কুইকবুকস্, এক্সেল, ক্যারিয়ার নির্দেশনা

নিউইয়র্ক: সেন্টার ফর হিউম্যান ডেভালাপমেন্ট বাংলাদেশ- সিএইচডি বিডি’র আয়োজনে নিউইয়র্কে শুরু হয়েছে দশ সপ্তাহব্যাপী ফ্রি কুইকবুকস্, এক্সেল এবং ক্যারিয়ার নির্দেশনা বিষয়ক ধারাবাহিক কর্মশালা।

শনিবার ছিল এই কর্মশালার প্রথম দিন।

এদিন এলমহার্স্ট হাসপাতালের একটি সেমিনার কক্ষে বিকেল ৪.৩০  থেকে সন্ধ্যা ৭.০০ টা  পর্যন্ত কর্মশালা পরিচালিত হয়।

সম্পূর্ণ বিনামূল্যে সংগটনটি প্রশিক্ষণ দিচ্ছে আগ্রহী বাংলাদেশিদের। সিএইচডি বিডি-এর উদ্যোগের সাথে কো-স্পন্সর হিসেবে আছেন কাউন্সিল মেম্বার ড্যানিয়েল ড্রম।
 
এতে অংশগ্রহণকারীরা যেমন তাদের নিজের দক্ষতা অর্জন করতে পারছেন তেমনি তারা জানতে পারছেন কাজের সুযোগটি কোথায় রয়েছে। ক্যারিয়ার গঠনে কোন পথে এগুতে হবে কিভাবে এগুতে হবে সে ব্যাপারেও তাদের দেওয়া হচ্ছে বিশেষ পরামর্শ।

ধারাবাহিক কর্মশালার প্রথম দিনের সূচনা পর্বে বক্তব্য রাখেন কর্মশালার মূল প্রশিক্ষক, সিএইচডি বিডি -এর প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট মন্জুর চৌধুরী, নির্বাহী পরিচালক গিয়াস উদ্দিন বিশ্বাস নান্নু, পরিচালক (যোগাযোগ) বাদল হাসিব উপ-পরিচালক গাজী সালাহউদ্দিন আহমেদ, মনিরুজ্জামান মিঠু , কর্মশালার আরেক প্রশিক্ষক আসিফ খান প্রমূখ।



মন্জুর চৌধুরী বলেন, যুক্তরাষ্ট্রে বাংলাদেশি কমিউনিটিকে আরো উচ্চ মর্যাদায় দেখতে চায় সিএইচডি বিডি।

তিনি বলেন, “আমরা চাই প্রতিটি বাংলাদেশি বিশেষ করে যারা দেশ থেকে উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে এদেশে পাড়ি জমিয়েছেন তারা যেনো তাদের যোগ্যতার ও মর্যাদার সাথে খাপ খায় এমন কাজ করতে পারেন। ”
মন্জুর বলেন হিসাব রক্ষণে কুইকবুক সফটওয়্যারের ব্যবহার যুক্তরাষ্ট্রে জনপ্রিয়। কুইকবুক এমন একটি বিশেষ জ্ঞান যা জানা থাকলে সেরকম মর্যাদা সম্পন্ন কাজ পাওয়া সম্ভব। অনেকেই এই দেশে এসে বুঝতে পারেন না ভাল ক্যারিয়ার গঠনের জন্য তাদের কী করণীয়। এমন মানুষগুলোকে ক্যারিয়ার গঠনে দিক-নির্দেশনা দেওয়াই সিএইচডি বিডি’র উদ্দেশ্য।

মন্জুর চৌধুরী এসময় কাউন্সিল মেম্বার ড্যানিয়েল ড্রমেএর প্রশংসা করে বলেন, তিনি বাংলাদেশিদের প্রতি সহমর্মী ও প্রকৃত বন্ধু।

এধরণের ছোট ছোট প্রশিক্ষণ নিশ্চিত করে ইমিগ্র্যান্ট কমিউনিটিগুলো যাতে তাদের জীবন মান উন্নয়নের সুযোগ পায় সে লক্ষ্যে দীর্ঘদিন ধরেই কাজ করে যাচ্ছেন ড্যানিয়েল ড্রম ও তার অফিস।

বিভিন্ন বয়সী মোট ৬০  জন নারী-পুরুষ এবারের কর্মশালায় অংশ নিচ্ছেন। আগামী আরো  ৯ টি শনিবার একই সময় ও স্থানে পরবর্তী কর্মশালাগুলো অনুষ্ঠিত হবে।

গত তিন মাসে সিএইচডি-বিডি’র উদ্যোগে এটি দ্বিতীয় কুইকবুক অ্যান্ড ক্যারিয়ার এক্সপ্লোরেশন প্রশিক্ষণ কর্মসূচি। এছাড়াও গত ২ ফেব্রুয়ারি  সিএইচডি বিডি র  উদ্যোগে শুরু হয় দশ সপ্তাহব্যাপী ফ্রি ইএসএল কর্মশালা।

বাংলাদেশ সময় ১১১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ