ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

নিউইয়র্কে সপ্তাহব্যাপী বইমেলা শুরু ২১ ফেব্রুয়ারি

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৪
নিউইয়র্কে সপ্তাহব্যাপী বইমেলা শুরু ২১ ফেব্রুয়ারি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নিউইয়র্ক: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে উত্তর আমেরিকার নিউইয়র্কে সপ্তাহব্যাপী একুশে বইমেলার আয়োজন করা হয়েছে। ২১ ফেব্রুয়ারি বিকেল ৬টায় এর উদ্বোধন করবেন লেখক-সাহিত্যিক ফেরদৌস সাজেদীন।


এর আগে জাতিসংঘের সামনে (৪৭ স্ট্রিট ও ১ম এভিনিউ) আন্তর্জাতিক বলয়ে একুশের প্রথম প্রহর পালন করবে মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালীর চেতনামঞ্চ।

মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালীর চেতনা মঞ্চ সূত্রে জানা গেছে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নিউইয়র্কে সপ্তাহব্যাপী একুশের বইমেলা ২১শে ফেব্রুয়ারি শুরু হবে। চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।  

বাংলাদেশের বই মেলায় প্রকাশিত লেখক হাসান ফেরদোসের লেখা ‘মুক্তিযুদ্ধে সোভিয়েত বন্ধুরা’ ও ‘পিকাসোর তিন রমনী, আহমেদ মুসার ‘আম আমেরিকার এক্সরে রিপোর্ট, এবছর বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখিকা পূরবী  বসুর নারী বিষয়ক গ্রন্থ ‘আমার এ দেহখানি’, অরপি আহমেদের মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস Ôএকাত্তরের যোদ্ধা, সাই-ফাই ফ্যান্টাসি উপন্যাস ‘হিরো’ আদনান সৈয়দের লেখা গ্রন্থ ‘জানা অজানা রবার্ট ক্লাইভ’, দর্পণ কবিরের নিউইয়র্ক অভিবাসী সমাজের জীবন কাহিনী নিয়ে উপন্যাস ‘অচেনা বিভাস’, নূরুন্নেছা চৌধুরী রুণীর শিশুদের জন্য লেখা ‘হৃদয় জুড়ে বাংলাদেশ’বইসহ অসংখ্য গ্রন্থ ২১ ফেব্রুয়ারি গ্রন্থমেলার প্রথম দিনে প্রদর্শিত হবে। এজন্য বাংলাদেশ থেকে নিউইয়র্কে নতুন বই আসা শুরু হয়েছে। ২৮ ফেব্রুয়ারি মেলার শেষদিন পর্যন্ত এটা আসা অব্যাহত থাকবে বলে মুক্তধারা থেকে জানানো হয়েছে।

এছাড়া আবু রায়হানের ‘রাজা দরশন’ ও ‘চলো বাংলা শিখি’ নামে দুটি বই এবং নিউইয়র্ক প্রবাসী আবদুল আজিজের ছড়া গ্রন্থ ‘আমার মায়ের হাসি’ ও গীতিকাব্য ‘সুরের তরী’ মুক্তধারায় পাওয়া যাচ্ছে।

প্রবাসী লেখক ইকবাল হাসান, সাইফুল্লাহ মাহমুদ দুলাল, আদনান সৈয়দ, জসিম মল্লিক, আবেদুজ্জামান চৌধুরী, খায়রুজ্জামান চৌধুরীর কাব্যগ্রন্থসহ আরো লেখকের বই প্রকাশ হচ্ছে। সেগুলোও ওই মেলাই প্রদর্শিত হবে।  

মুক্তধারা নিউইয়র্ক একুশের নতুন বই বিশ্বব্যাপী বাঙালীদের কাছে পৌছাবার জন্য মুক্তধারা ডট কম এবং আমাজন ডটকমের মাধ্যমে নতুন বই আপডেটের ব্যবস্থা গ্রহণ করেছে।

এদিকে এর আগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশের প্রথম প্রহরে জাতিসংঘের সামনে অস্থায়ী শহীদ মিনার স্থাপন করে ওইদিন রাত ১২ টা ১ মিনিটে শহীদদের শ্রদ্ধা জ্ঞাপন করবেন উত্তর আমেরিকা তথা বর্হিবিশ্বে বসবাসরত বাঙালীরা। নিউইয়র্ক সময় ২০ ফেব্রুয়ারি  বিকেল  ৫টা থেকে  জাতিসংঘের সামনে ইউনেস্কো, জাতিসংঘ এবং আমেরিকার মূলধারার প্রতিনিধিবৃন্দ এতে অংশ নেবেন। মধ্যরাত পর্যন্ত এই অনুষ্ঠান চলবে।

বইমেলা ছাড়াও সেখানে কবিতা পাঠ ও আবৃত্তি অনুষ্ঠান চলবে। এছাড়া প্রতিদিনই জ্যাকসন হাইটসের মুক্তধারায় নতুন বই নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এছাড়া মাতৃভাষার প্রতি শ্রদ্ধা জানাতে ১৮ ফেব্রুয়ারি বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত শিশু-কিশোরদের বাংলা লিখন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

১৯৯২ সাল থেকে নিউইয়র্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে আসছে মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালীর চেতনামঞ্চ।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ