ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

যুক্তরাষ্ট্রে ফেডারেল কর্মচারীর ন্যূনতম মজুরি ১০ ডলার

শিহাবউদ্দীন কিসলু, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৪
যুক্তরাষ্ট্রে ফেডারেল কর্মচারীর ন্যূনতম মজুরি ১০ ডলার

নিউইয়র্ক: অবশেষে কংগ্রেসকে এক হাত দেখিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

চুক্তিভিত্তিক ফেডারেল কর্মচারীদের ন্যূনতম মজুরি বাড়িয়ে ১০ ডলার ১০ সেন্ট করতে বুধবার তিনি তার বিশেষ ক্ষমতা ‘এক্সিকিউটিভ অর্ডার’ বা নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন।



আর এ কাজটি তিনি করেছেন সব আমেরিকান নাগরিকদের  জন্যই। কংগ্রেসের ওপর চাপ সৃষ্টি করতেই ন্যূনতম মজুরি বাড়িয়ে ১০ ডলার ১০ সেন্ট করা হয়েছে। মজুরি বাড়াতে প্রেসিডেন্ট ওবামার এই নির্বাহী আদেশের পরে এখন যুক্তরাষ্ট্রে বসবাসরত কাগজপত্রহীন প্রায় ১১ মিলিয়ন অভিবাসীর বৈধতার পথ খুলে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

হোয়াইট হাউসের ‘পূর্ব কক্ষ’ আনুষ্ঠানিকতা উদযাপনের সময় প্রেসিডেন্ট ওবামা নির্বাহী আদেশে ন্যূনতম মজুরি ৭ ডলার ২৫ সেন্ট থেকে ১০ ডলার ১০ সেন্টসে বাড়ালে অর্থনীতিতে যে গতি ফিরবে, তার পক্ষে একটি হিসাব তুলে ধরেন।  

প্রেসিডেন্ট ওবামা এ প্রসঙ্গে হোয়াইট হাউসের ‘পূর্ব কক্ষ’ আনুষ্ঠানিকতায় ন্যূনতম মজুরি বৃদ্ধিকে সমর্থন করেন।   তিনি বলেন, এ বছরটি কংগ্রেসের স্মরণ রাখা প্রয়োজন।
 
হাউস স্পিকার জন বোয়েনার প্রেসিডেন্ট ওবামার সঙ্গে দ্বিমত পোষণ করে বলেন, ন্যূনতম মজুরি বাড়ালে যে অর্থনীতি শক্তিশালী হবে, সে ব্যাপারেও তার যথেষ্ট সন্দেহ আছে।
 
এদিকে, কংগ্রেসের ওপর চাপ সৃষ্টি করতে ওবামা তার সমর্থকদের উৎসাহিত করে আরো বলেন, ন্যূনতম মজুরি বাড়ানোর প্রস্তাবে জনপ্রতিনিধিদের ভূমিকা কী সে ব্যাপারে প্রতিটি মার্কিন নাগরিকেরই জানার অধিকার রয়েছে।

সুতরাং স্ব স্ব নির্বাচনী এলাকার জনপ্রতিনিধিদের কাছে প্রশ্ন করুন, তারা কি ন্যূনতম মজুরি ১০ ডলার ১০ সেন্ট করাকে সমর্থন করেন কিনা? যদি না করেন, তাহলে, তাদের প্রতি ক্ষোভ প্রকাশ না করে ভদ্রভাবে শুধু জানতে চান কেন নয়? সংখ্যাগরিষ্ঠ মার্কিনিদের এই চাওয়াকে পুনর্বিবেচনার অনুরোধ করুন এবং তাদের ‘হ্যাঁ’ বলতে উৎসাহিত করুন।   

ন্যূনতম মজুরি বৃদ্ধি লাখ লাখ মার্কিনিদের আর্থিকভাবে সাহায্য করবে ও অর্থনীতিকে চাঙা করবে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণেরও সমর্থন রয়েছে।

কিন্তু এ মুহূর্তে কংগ্রেসে রিপাবলিকানদের সমর্থন আদায় করতে পারেননি প্রেসিডেন্ট ওবামা।    

প্রেসিডেন্ট ওবামার ন্যূনতম এ মজুরি বৃদ্ধির পদক্ষেপে ডিশ ওয়াশার, ফাস্টফুড ষ্টোরের কর্মচারী এবং লন্ড্রি কর্মচারীরা লাভবান হবেন। তবে ওবামার ওই নির্বাহী আদেশে মোট কত সংখ্যক মানুষ লাভবান হবেন, সে ব্যাপারে হোয়াইট হাউস কোনো পরিসংখ্যান না দিলেও শ্রমমন্ত্রী থমাস পেরেজ বলেছেন- এর ফলে লাখ লাখ মানুষ সরাসরি উপকৃত হবেন এবং অন্যরা আরো উন্নত সেবা পাবেন।  

প্রেসিডেন্ট ওবামার এই নির্বাহী আদেশ ২০১৫ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।   এ মজুরি বৃদ্ধি ডেমোক্র্যাটদের ২০১৪ সালের সর্বস্তরে মজুরি বৃদ্ধির ক্যাম্পেইনকে বিনা খরচে এগিয়ে নিলো।
 
বাংলাদেশ সময়:  ১৮৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ