ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

ব্রিটিশ-বাংলাদেশ বন্ধুত্ব সুদৃঢ় করতে চান টিউলিপ

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৪
ব্রিটিশ-বাংলাদেশ বন্ধুত্ব সুদৃঢ় করতে চান টিউলিপ

লন্ডন: ব্রিটেনের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় করতে কাজ করার আগ্রহ ব্যক্ত করেছেন ব্রিটিশ রাজনীতিক বঙ্গবন্ধুর নাতনি শেখ রেহানার কন্যা টিউলিপ সিদ্দিক।

আগামী পার্লামেন্ট নির্বাচনে লন্ডনের হ্যামস্টেড ও কিলবার্ন এলাকায় লেবার পার্টির প্রার্থী টিউলিপ বৃহস্পতিবার পার্টির এক ফান্ড রেইজিং ডিনারে এই আগ্রহ প্রকাশ করেন।

পূর্ব লন্ডনের ইমপ্রেশন ইভেন্টস ভেন্যুতে অনুষ্ঠিত এই ফান্ড রেইজিং ডিনারে টিউলিপের মা বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা, বিশিষ্ট সাংবাদিক আব্দুল গাফ্ফার চৌধুরী, ব্রিটেনের শ্যাডো এডুকেশন মিনিস্টার রোশনারা আলীসহ ব্রিটিশ লেবার পার্টির কয়েকজন শ্যাডো মিনিস্টার ও এমপি ছাড়াও কমিউনিটির শীর্ষস্থানীয় ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

ডিনারের আগে এক বক্তৃতায় টিউলিপ বলেন, ব্রিটেন-বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক একটি ঐতিহাসিক ভিত্তির ওপর প্রতিষ্ঠিত। এই ভিত্তি দুদেশের জনগণ পর্যায়েও বিস্তৃত। মূলধারায় বাংলাদেশি কমিউনিটির উজ্জল অবস্থানও আজ ব্রিটিশদের কাছে স্বীকৃত বলে মন্তব্য করে টিউলিপ বলেন, লেবার পার্টির সঙ্গে ব্রিটেনের বাংলাদেশি কমিউনিটির সম্পর্কের ইতিহাসও দীর্ঘদিনের। এদিক থেকে ব্রিটেন-বাংলাদেশ ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দিন দিন আরও যাতে সুদৃঢ় হয় একজন ব্রিটিশ রাজনীতিক হিসেবে সে দিকটি নিয়ে আমি কাজ করতে চাই। আর এক্ষেত্রে ব্রিটেনে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির সহযোগিতার কোন বিকল্প নেই।

শিক্ষা ক্ষেত্রে ব্রিটিশ সোসাইটির বিভিন্ন সুযোগ সুবিধা কাজে লাগিয়ে ব্রিটিশ-বাংলাদেশি কমিউনিটির নতুন প্রজন্ম যাতে উচ্চশিক্ষায় শিক্ষিত হতে পারে সে বিষয়টির প্রতিও গুরুত্ব দেওয়া দরকার বলে মন্তব্য করেন টিউলিপ।

তিনি বলেন, একজন রাজনীতিক হিসেবে নিজ সংগঠন লেবার পার্টির মাধ্যমে ব্রিটেনের উন্নয়নে আমি আমার সব মেধা ও সাংগঠনিক শক্তি কাজে লাগাতে চাই। আর এক্ষেত্রে বাংলাদেশি কমিউনিটি আমার পাশে থাকবে এমন বিশ্বাস নিয়েই আমি এগিয়ে যাচ্ছি।

আগামী নির্বাচনে হ্যামস্টেড-কিলবার্ণ এলাকায় লেবার পার্টির প্রার্থী হিসেবে নিজের প্রতি সবার সমর্থন প্রত্যাশা করে টিউলিপ বলেন, ওই এলাকায় আমি বেড়ে উঠেছি। ওই এলাকার জনগণের প্রতি আমি দায়বদ্ধ। এই দায় শোধের জন্যে হলেও সফলতার স্বপ্ন নিয়ে আমাকে এগিয়ে যেতে হবে।

শ্যাডো এডুকেশন মিনিস্টার রোশনারা আলী টিউলিপকে ব্রিটিশ পার্লামেন্টের আগামী এমপি হিসেবে আখ্যায়িত করে বলেন, টিউলিপের মেধা, যোগ্যতা ও দক্ষতা সংগঠনের ভবিষ্যত সম্পদ হিসেবেই বিবেচনা করে ব্রিটিশ লেবার পার্টি।

এক্ষেত্রে এই সম্পদ ব্রিটিশ সোসাইটির কাজে লাগাতে হ্যামস্টেড ও কিলবার্ন এলাকার জনগণ আগামী নির্বাচনে অবশ্যই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আশাবাদ ব্যক্ত করেন রোশনারা।

শ্যাডো মিনিস্টার ও লেবার পার্টির এমপি সাদিক খান টিউলিপকে একজন সম্ভাবনাময় রাজনীতিক হিসেবে আখ্যায়িত করে বলেন, লেবার পার্টি একজন মেধাবী প্রজ্ঞাবান রাজনীতিককে হ্যামস্টেড ও কিলবার্ন এলাকায় প্রার্থী মনোনিত করেছে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, তরুণ রাজনীতিক টিউলিপ তার মেধা ও প্রজ্ঞা দিয়ে লেবার পার্টির রাজনীতিকে সমৃদ্ধ করার পাশাপাশি ব্রিটেনের সমৃদ্ধিতেও অবদান রাখবেন।

ফান্ড রেইজিং ডিনারে সাংবাদিক, সাহিত্যিক ছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- প্রবাসে মুক্তিযুদ্ধের প্রবীন সংগঠক সুলতান শরীফ, যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ-সভাপতি জালাল উদ্দিন, হরমুজ আলী, সাধারণ সম্পাদক সৈয়দ ফারুক, সহ-সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, সম্পাদক মণ্ডলীর সদস্য হাবিবুর রহমান হাবিব ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির জামাল খান। অনুষ্ঠানটির তত্ত্বাবধানে ছিলেন আওয়ামী লীগ নেতা আনোয়ারুজ্জামার চৌধুরী ও হাবিবুর রহমান হাবিব।

বাংলাদেশ সময়: ০৬৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ