ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

ওবামা প্রশাসনের জ্যেষ্ঠ উপদেষ্টা রোববার ঢাকা আসছেন

স্পেশাল ও ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৪
ওবামা প্রশাসনের জ্যেষ্ঠ উপদেষ্টা রোববার ঢাকা আসছেন জুডিথ কেফকিন

ঢাকা: আগামী ২ ফেব্রুয়ারি দুই দিনের সফরে ঢাকা আসছেন ওবামা প্রশাসনের জ্যেষ্ঠ উপদেষ্টা জুডিথ বেথ কেফকিন। যুক্তরাষ্ট্রের মায়ানমার বিষয়ক জ্যেষ্ঠ এ উপদেস্টা প্রথমবারের মতো বাংলাদেশ সফরে আসছেন।



মার্কিন পররাষ্ট্র দফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়,  চলতি সফরে তিনি প্রধানমন্ত্রী আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গহওর রিজভী, ত্রাণ ও দুর্যোগ মন্ত্রী মোফাজ্জেল হোসেন চৌধুরী মায়া, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব শহিদুল হকের সঙ্গে সাক্ষাৎ করবেন। বৈঠকগুলোতে রোহিঙ্গা ইস্যু ও  প্রতিবেশী  মায়ানমারের উন্নয়ন ও সংস্কারের বিষয়টি আলোচনার মূলে থাকবে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তথ্যমতে, বর্তমানে প্রায় ২ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছেন।

যদিও সরকার দাবি, রোহিঙ্গা শরণার্থী শিবিরের ৩০ হাজারের বাইরেও প্রায় ৫ লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছেন।

সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক ছাড়াও সুশীল সমাজ ও আন্তর্জাতিক দাতাসংস্থাদের সঙ্গে বৈঠক করবেন জুডিথ বেথ কেফকিন।

এছাড়াও তিনি যুক্তরাষ্ট্রের নীতি, শান্তি প্রক্রিয়া, মানবাধিকার এবং স্থানীয় পর্যায়ে সংশ্লিষ্ট সংস্থাগুলোর সংস্কারে আন্তর্জাতিক সহায়তার বিষয়েও আলোচনা করবেন।

বর্তমানে তিনি লন্ডন অবস্থান করছেন। তিনি শনিবার সেখান থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবেন তিনি। ঢাকায় দুই দিন অবস্থানের পর ৩ ফেব্রুয়ারি মিয়ানমারের উদ্দেশে রওনা দেবেন। মিয়ানমারে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত অবস্থান করবেন জুডিথ বেথ কেফকিন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ২০১৩ সালের সেপ্টেম্বরে জুডিথ বেথ কেফকিন মার্কিন পররাষ্ট্র দফতরের মিয়ানমার বিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা হিসেবে নিয়োগ পান।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ