ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

স্বাস্থ্যে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা নিউইয়র্কে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৪
স্বাস্থ্যে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা নিউইয়র্কে

নিউইয়র্ক: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে স্বাস্থ্য বিষয়ক ল্যানসেট-বাংলাদেশ সিরিজ আলোচনায় বাংলাদেশে স্বাস্থ্যখাতে উন্নয়নের প্রশংসা করেছেন বক্তরা। আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বাংলাদেশের স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন কর্মকা- পরিদর্শনের অভিজ্ঞতা তুলে ধরে বলেছেন, শিশুমৃত্যু হার, মাতৃমৃত্যু হার নিয়ন্ত্রণসহ তৃণমূল স্বাস্থ্য উন্নয়নে যে সামাজিক বিপ্লব বাংলাদেশ ঘটিয়েছে তা বিশ্বের জন্য দৃষ্টান্ত হতে পারে।



জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন, দি ল্যানসেট, ইউনিসেফ এবং রকেফেলার ফাউন্ডেশন যৌথভাবে এই আলোচনার আয়োজন করে।

প্যানেল আলোচনায় অংশ নেন মিকি চোপড়া (ইউনিসেফ), জিনেতি ভেগা (দি রকেফেলার ফাউন্ডেশন), মুশতাক চৌধুরী (ব্রাক) ও আব্বাস ভুঁইয়া (আইসিডিডিআরবি)।

অনুষ্ঠানের শুরুতে জাতিসংঘে বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি স্বাস্থ্য সেবায় বাংলাদেশ সরকারের উন্নয়নমূলক বিভিন্ন দিক তুলে ধরেন। এরপর ইউনিসেফের ড. এন্থনি লেক এবং রকেফেলার ফাউন্ডেশনের ড. জুডিথ রডিন প্রান্তিক জনপদে বাংলাদেশের স্বাস্থ্য সেবার অগ্রগতির ভুয়সি প্রসংসা করে বলেন, বাংলাদেশ স্বাস্থ্য সেবায় যে সব পদক্ষেপ নিয়েছে তা উন্নয়ন বিশ্বের কাছে মডেল হিসেবে দাঁড়িয়েছে। এমডিজি’র লক্ষ্যমাত্রা অর্জন, বিশেষ করে স্বাস্থ্য বিষয়ক এমডিজি অর্জনের সকলেই প্রশংসা করেন।

অনুষ্ঠানের শেষ পর্বে মার্গারেট ক্রক এর উপস্থাপনায় আলোচনায় অংশ নেন ও বিভিন্ন প্রশ্নের জবাব দেন মুশতাক চৌধুরী ও আব্বাস ভুঁইয়া। মুশতাক চৌধুরী বিগত ৪০ বছরে বাংলাদেশ  স্বাস্থ্য খাতে কিভাবে অন্যান্য দেশের চেয়ে এগিয়ে গিয়েছে এবং কি কি অর্জিত হয়েছে তা বর্ণনা করেন। আব্বাস ভুঁইয়া বাংলাদেশের স্বাস্থ্য উন্নয়নে যেসব বিষয় গুরুত্বপূর্ণ ভ’মিকা রাখছে সেগুলো তুলে ধরেন। সবশেষে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন আলোচকরা।

বাংলাদেশ সময় ১২৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৪
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ