ঢাকা, বৃহস্পতিবার, ১৮ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

জাতীয়

বান্দরবানে সনাতন ধর্মাবলম্বী পুরোহিতদের প্রশিক্ষণ শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২২
বান্দরবানে সনাতন ধর্মাবলম্বী পুরোহিতদের প্রশিক্ষণ শুরু

বান্দরবান: ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের বাস্তবায়িত “ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্পের (২য় পর্যায়)” আওতায় বান্দরবানে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বী পুরোহিতদের ৯দিন ব্যাপী প্রশিক্ষণ।

মঙ্গলবার (২৯ নভেম্বর) সকালে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আয়োজনে বান্দরবানের কেন্দ্রীয় দুর্গা মন্দিরে পুরোহিতদের এই প্রশিক্ষণ শুরু হয়।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ প্রশিক্ষণ কর্মসুচীর উদ্বোধন করেন।  

এ সময় হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বাবুল শর্মা এর সভাপতিত্বে অনুষ্ঠানে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্পের জুনিয়র কনসালটেন্ট পরিমল মন্ডল, জুনিয়র কনসালটেন্ট অনিক মজুমদার, মন্দির ভিত্তিক গীতা শিক্ষা কার্যক্রমের বান্দরবান কার্যালয়ের ফিল্ড সুপারভাইজার জয়ন্ত কুমার ঘোষ, যোগবিদ ভগীরথসহ বান্দরবান জেলার বিভিন্ন মন্দিরের ২৫ জন পুরোহিতরা উপস্থিত থেকে প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

আয়োজকেরা জানান, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আয়োজনে ৯দিন ব্যাপী বান্দরবানের ২৫ জন পুরোহিতকে এই প্রশিক্ষণ প্রদান করা হবে, আর প্রশিক্ষণে হিন্দু আইন ও পূঁজা পদ্ধতি, ভুমি আইন, আইসিটি ও ডিজিটাল বাংলাদেশ এবং খাদ্য পুষ্টি ও স্বাস্থ্যসেবা নিয়ে পুরোহিতদের প্রশিক্ষণ প্রদান করা হবে।

এ সময় হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বাবুল শর্মা বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কারণে আজ সনাতন ধর্মালম্বী পুরোহিত ও সেবায়েতরা বিভিন্ন ধরণের প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাচ্ছেন। প্রশিক্ষণের পাশাপাশি পুরোহিত ও সেবায়েতরা বিনামূল্যে সনাতন ধর্মাবলম্বী ধর্মীয় গ্রন্থ, পুঁজা পদ্ধতিসহ বিভিন্ন মূল্যবান বই পাচ্ছে আর তাতে সকলের জ্ঞানের পরিধি আরো বৃদ্ধি পাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২২
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa