ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রথম আলো সম্পাদককে আদালতে হাজির হওয়ার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১০
প্রথম আলো সম্পাদককে আদালতে হাজির হওয়ার নির্দেশ

চট্টগ্রাম: জাহাজ আমদানি বিষয়ে মিথ্যা তথ্য দিয়ে সংবাদ প্রকাশ করায় দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানসহ পাঁচজনকে আগামী ৮ ডিসেম্বর হাজির হতে বলেছেন চট্টগ্রামের একটি আদালত।

বৃহস্পতিবার চট্টগ্রাম মহানগর ম্যাজিস্ট্রেট আজিজুল হকের আদালত থেকে অভিযুক্ত পাঁচজনের বিরুদ্ধে এ সমন জারি করা হয়।

 

বুধবার প্রথম আলো সম্পাদকসহ পাঁচজনকে আসামি করে মামলাটি দায়ের করেন জাহাজ আমদানিকারক প্রতিষ্ঠান ম্যাক ইন্টারন্যাশনালের মূল প্রতিষ্ঠান ম্যাক গ্রুপের ম্যানেজার আবদুর রউফ চৌধুরী।  

মামলার অন্যান্য আসামিরা হলেন, দৈনিক জনকণ্ঠ সম্পাদক আতিকুল্লাহ খান মাসুদ, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, বেলার আইনজীবী মোহাম্মদ ইকবাল কবির এবং জনকণ্ঠের চট্টগ্রাম ব্যুরো প্রধান মোয়াজ্জেমূল হক।  
 
ম্যাক ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক জয়নাল আবেদীনের বিরুদ্ধে মিথ্যা তথ্য দিয়ে মানহানিকর সংবাদ প্রকাশের অভিযোগ আনা হয় বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়।

এতে আরও বলা হয়েছে, পরিবেশবাদী সংগঠন বেলা বিভিন্ন সরকারি, বেসরকারি দপ্তরে হাইকোর্টের রিট পিটিশনের আদেশের কথা উল্লেখ করে ম্যাক ইন্টারন্যাশনালকে অভিযুক্ত করে এবং জাহাজ আমদানির বিষয়ে মিথ্যা ও মানহানিকর বক্তব্য সম্বলিত দরখাস্ত পাঠায়। এসব বক্তব্যের ওপর ভিত্তি করে গত ১৭ সেপেম্বর জনকণ্ঠে ‘পরিবেশ ছাড়পত্র ছাড়া জাহাজ আমদানি’ ও ২২ সেপ্টেম্বর প্রথম আলোতে ‘আদালতের আদেশ গোপন করে রিট, দু’টি জাহাজ আমদানি’ শীর্ষক মিথ্যা ও মানহানিকর সংবাদ প্রকাশ করে।

ম্যাক ইন্টারন্যাশনালের আইনজীবী মো.মঈনুদ্দিন বাংলানিউজকে বলেন, ‘প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানসহ পাঁচজনকে আগামী ৮ ডিসেম্বর আদালতে হাজির হয়ে অভিযোগের ব্যাপারে তাদের বক্তব্য জানাতে আদালত নির্দেশ নিয়েছেন। ’

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।