ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

জাতীয়

ডিজিটাল নিরাপত্তা আইন সংস্কারের দাবিতে এফবিজেও'র মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
ডিজিটাল নিরাপত্তা আইন সংস্কারের দাবিতে এফবিজেও'র মানববন্ধন ছবি: বাংলানিউজ

ঢাকা: বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ ও সাংবাদিকদের অধিকার আদায়ে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের দাবি জানিয়েছেন ফেডারেশন অব বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশনের (এফবিজেও) নেতারা।

পাশাপাশি তথ্য সুরক্ষা আইন ও প্রেস কাউন্সিল আইনে সাংবাদিকদের জেল ও ১০ লাখ টাকা জরিমানার বিধান রেখে মন্ত্রিসভায় যে নীতিগত সিদ্ধান্ত হয়েছে সেটি বাতিলের দাবি জানান তারা।

সোমবার (২৮ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে এফবিজেও আয়োজিত এ সংক্রান্ত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে তারা এসব দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, সাংবাদিকরা রাষ্ট্রের প্রথম সারির যোদ্ধা। কিন্তু ডিজিটাল নিরাপত্তা আইন বস্তুনিষ্ঠ সাংবাদিকতার পথরোধ করে আছে। আবার নতুন করে তথ্য সুরক্ষা আইন ও প্রেস কাউন্সিল আইন পাস হতে যাচ্ছে। এতে সাংবাদিকদের কলমকে যেমন নিরুৎসাহিত করা হচ্ছে, তেমনি এই পেশাকে ঝুঁকিপূর্ণ করে তুলছে।

বক্তারা আরও বলেন, প্রেস কাউন্সিল আইন সংশোধনের যে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সেখানে সাংবাদিকদের ১০ লাখ টাকা জরিমানা ও জেলের বিধান রাখা হয়েছে। আমরা এই আইন তড়িঘড়ি করে পাস না করে আরও যাচাই-বাছাইয়ের দাবি জানাচ্ছি। অন্যথায় অন্যায় ও দুর্নীতির বিরুদ্ধে কলম ধরা কঠিন হবে। আর দুর্নীতিবাজদের দুর্নীতির পথ সুগম হবে।

এফবিজেও এর চেয়ারম্যান এস এম মোরশেদের সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের মহাসচিব এস এম হানিফ আলী, ভাইস চেয়ারম্যান জসিম হায়দার চৌধুরী, অর্থ সচিব আবু তাহের পাটোয়ারী প্রমুখ।

বাংলাদেশ সময়: ২২৩৩ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
এসসি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa