ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

শেষ হলো বগুড়া লেখক চক্রের কবি সম্মেলন

কবি মনকে বাউল করে রেখেছিল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
কবি মনকে বাউল করে রেখেছিল

বগুড়া: ছায়া ঘেরা, পাখি ডাকা আর ফিন ফিনে নদীর হাওয়া কবিদের মনকে কিছু সময়ের জন্য হলেও বাউল করে রেখেছিল। অনেকটা এমন আবহে শেষ হলো বগুড়া লেখক চক্রের তিন দিনব্যাপী কবি সম্মেলন।

সমাপনীতে মমইন ইকোপার্কে বাউল মঞ্চে কবিরা মেতে উঠেছিলেন অন্য এক আবহে। সেই সঙ্গে কবিতাভ্রমণ, কবি আড্ডা, কৌতুক ও গানের সঙ্গে নাচের তাল কবি সম্মেলনের শেষ দিনে যোগ করে ভিন্ন মাত্রা।   

রোববার (২৭ নভেম্বর) বিকেলে মমইন ইকো পার্কে কবিতাভ্রমণে ছিল সমাপনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

সমাপনীতে প্রধান অতিথি ছিলেন টিএমএসএস’র নির্বাহী পরিচালক-২ ডা. মো. মতিউর রহমান।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি প্রখ্যাত ছড়াকার আসলাম সানী, কবি ফারুক মাহমুদ, কবি ফরিদ আহমদ দুলাল, কবি মাহমুদ কামাল, প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের চেয়ারম্যান কবি রোকেয়া ইসলাম, দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য্য শংকর, বগুড়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আমজাদ হোসেন মিন্টু, বকুল আশরাফ, কবি আউয়াল আনোয়ার, কবি রাজা সহিদুল আসলাম, কবি সৈকত হাবীব ও কবি মনজুর আলম।

সমাপনী পর্বে সভাপতিত্ব করেন বগুড়া লেখক চক্রের সভাপতি কবি ইসলাম রফিক এবং সঞ্চালনা করেন কবি সাংবাদিক এইচ আলিম।

বক্তারা বগুড়া লেখক চক্রের কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন। বিশেষ করে দেশ বিদেশের কবিদের সমন্বয়ে করা কবি সম্মেলন যাতে প্রতিবছর করা যায় তার জন্য সব সহযোগিতার আশ্বাস দেন।  

কবি সম্মেলন বগুড়াকে বাংলাদেশ এবং বিশ্বের কাছে সাহিত্য ক্ষেত্রে নতুন করে চিনিয়েছে এবং তরুণ প্রজন্মকে লেখার ক্ষেত্রে জাগরণ তৈরি করে দিয়েছে। মেধানির্ভর এবং মানবিক সমাজ নির্ভর জাতি গড়তে হলে সাহিত্যচর্চার কোনো বিকল্প থাকতে পারে না বলে সবাইকে সাহিত্যচর্চায় বিশেষ করে বই পড়ায় মনোযোগী হওয়ার দরকার বলে মনে করেন বক্তারা।

বগুড়া লেখক চক্রের সভাপতি কবি ইসলাম রফিক বাংলানিউজকে জানান, আজ শেষ দিন বাউল মঞ্চে সংগীত আর অন্যদিকে কবির বাউল মন কিছুটা সময়ের জন্য তাদের বিষন্ন করে রেখেছিল। আগামীর স্বপ্ন নিয়ে আবার নতুন রূপে কবি সম্মেলনে আসার প্রত্যয় নিয়ে ফিরতে বিকেলে রাখালের মতো ঘরে ফেরা সবার।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
কেইউএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।