ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যে কারণে স্থগিত হলো পদ্মা ও মেঘনা বিভাগ গঠন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
যে কারণে স্থগিত হলো পদ্মা ও মেঘনা বিভাগ গঠন

ঢাকা: দীর্ঘদিন ধরে আলোচনা থাকলেও প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় পদ্মা ও মেঘনা বিভাগ গঠনের সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে।

নতুন দুটি বিভাগ গঠনে বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন হবে।

এই অবস্থায় বৈশ্বিক সংকটে সরকারের ব্যয় সাশ্রয় নীতির কারণে মূলত বিভাগ দুটি গঠন আপাতত স্থগিত করা হলো।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে রোববার (২৭ নভেম্বর) অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিসভাকক্ষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এই তথ্য জানিয়েছেন।  

মন্ত্রিপরিষদ সচিব জানান, পদ্মা ও মেঘনা প্রশাসনিক বিভাগ হওয়ায় ম্যাসিভ ফান্ড ইনভেস্টমেন্ট প্রয়োজন। তিনি বলেন, এই মুহূর্তে এত বড় ফান্ডিং… যেহেতু সরকার একটু কম খরচ করছে, সেজন্য এটি আপাতত স্থগিত রাখা হয়েছে। আর একটু পরীক্ষা-নিরীক্ষা করতে বলা হয়েছে। একটি বিভাগ করতে গেলে কমপক্ষে এক হাজার হাজার কোটি টাকা বা আরও বেশি লাগবে। দুটি বিভাগ করতে গেলে অনেক অর্থের প্রয়োজন।

কী পরীক্ষা-নিরীক্ষা করতে বলা হয়েছে- জানতে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আসলে কত টাকা লাগবে, তা আরেকটু পরীক্ষা-নিরীক্ষা করে উপস্থাপন করতে বলা হয়েছে।

আগামী নির্বাচনের আগে বিভাগ গঠন হওয়ার সম্ভাবনা আছে কি না- জানতে চাইলে তিনি বলেন, এ নিয়ে আলোচনা হয়নি। আপাতত স্থগিত রাখতে বলা হয়েছে।

প্রস্তাব অনুযায়ী ঢাকা বিভাগ থেকে ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ ও রাজবাড়ী আলাদা করে গঠন হওয়ার কথা ছিল পদ্মা বিভাগ। আর কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর নিয়ে গঠন করার কথা ছিল মেঘনা বিভাগ।

 আরও পড়ুন: পদ্মা ও মেঘনা বিভাগ গঠনের সিদ্ধান্ত স্থগিত

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, বাংলাদেশ সময়, নভেম্বর ২৭, ২০২২
এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।