ঢাকা, বৃহস্পতিবার, ১৮ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

জাতীয়

সাতক্ষীরায় কালের কণ্ঠ শুভসংঘের শিষ্টাচার বিষয়ক আলোচনা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
সাতক্ষীরায় কালের কণ্ঠ শুভসংঘের শিষ্টাচার বিষয়ক আলোচনা

সাতক্ষীরা: সাতক্ষীরায় শিশুদের অংশগ্রহণে শিষ্টাচার বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৭ নভেম্বর) সকালে শহরের নবজীবন ইনস্টিটিউটে কালের কণ্ঠ শুভসংঘ সাতক্ষীরা জেলা শাখা এ সভার আয়োজন করে।



সভায় কালের কণ্ঠের সাতক্ষীরা প্রতিনিধি মোশারফ হোসেনের সভাপতিত্বে ও শুভসংঘ সাতক্ষীরা শাখার সভাপতি ফাহাদ হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য দেন নবজীবন ইনস্টিটিউটের প্রধান শিক্ষক জাকির হোসেন।

সভায় শিষ্টাচার সম্পর্কে ধারণা দিতে গিয়ে বক্তারা বলেন, শিষ্টাচার হলো ভদ্রতা ও সুরুচিবোধের সমন্বয়। মনের সৌন্দর্যের বাহ্যিক উপস্থাপনা। শিষ্টাচার মানুষকে বিনয়ী ও নম্র করে তোলে। যা মানুষের প্রতি মানুষের শ্রদ্ধাবোধ তৈরি করে। একজন ছাত্র যদি শিষ্টাচার সম্পন্ন না হয় তাহলে সে কারোর কাছেই ভালোবাসা পায় না। আস্থা অর্জন করতে পারে না। শিক্ষক ও সহপাঠীদের হৃদয়ে সহজে স্থান করে নিতে সবাইকেই শিষ্টাচার সম্পন্ন হতে হবে। ভদ্রতা ও সুরুচিবোধের পরিচয় দিতে হবে।

বক্তারা আরও বলেন, শিষ্টাচারের বীজ বপন হয় শিশুকালেই। আর এক্ষেত্রে পরিবারের ভূমিকা প্রধান এবং পাশাপাশি ভূমিকা রাখে স্কুলগুলো। শিশুরা অনুকরণ প্রিয়। পরিবারে বড়রা যেমন ব্যবহার করে, শিশুরা তাই অনুকরণ করে। তাই তাদেরকে শিষ্টাচার শেখাতে হবে শিশুকাল থেকেই।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নবজীবন ইনস্টিটিউটের সহকারী শিক্ষক শেখ মফিজুর রহমান, সিনিয়র শিক্ষক শেখ বোরহান আলি, কাজি মফিজুর রহমান, পলাশ কুমার, অতনু বোস, মাহমুদ হোসেন, আব্দুল্লাহ আল মামুন, মোস্তাফিজুর রহমান, প্রিতম দাস, রাশেদুজ্জামান, তুহিনা সুলতানা, সুরাইয়া, শাহানা, শামীমা আক্তার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa