ঢাকা, বৃহস্পতিবার, ১৮ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

জাতীয়

আখতার হামিদ খান পল্লী ও সমবায় উন্নয়ন পদক পেলেন ২০ জন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
আখতার হামিদ খান পল্লী ও সমবায় উন্নয়ন পদক পেলেন ২০ জন পল্লী উন্নয়ন ফাউন্ডেশনের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ও সেমিনার। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: ২০২০ ও ২০২১ সালে পল্লী উন্নয়ন ও সমবায় খাতে উল্লেখযোগ্য অবদানের জন্য সারা দেশ থেকে ২০ জনকে ড. আখতার হামিদ খান পল্লী ও সমবায় উন্নয়ন পদক দেওয়া হয়েছে।

রোববার (২৭ নভেম্বর) দুপুরে তাদের হাতে পদক তুলে দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

 

রাজধানীর ইঞ্জিনিয়ার ইন্সটিটিউটে পল্লী উন্নয়ন ফাউন্ডেশনের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ও সেমিনারে এ পুরস্কার বিতরণ করা হয়।  

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, পল্লী উন্নয়ন ও দারিদ্র বিমোচনে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। সমবায়কে যুগোপযোগী করতে হলে প্রতিষ্ঠানের স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। প্রতিষ্ঠান প্রধানদেরকে স্বচ্ছতা আনতে হবে। তাহলে সমবায় স্বমহিমা ধরে রাখতে সক্ষম হবে।

তাজুল ইসলাম আরও বলেন, আপনারা সমবায় উন্নয়নে পদক্ষেপ নিতে পারবেন। আপনারা অভিযোগ করেন আপনাদেরকে ব্যাংক ঋণ দেওয়া হয় না। কেন দেওয়া হয় না সেটা খেয়াল করে দেখবেন, আপনারা স্থানীয় পর্যায়ে ইনকাম জেনারেশন করতে ব্যর্থ হচ্ছেন। আপনারা যদি ইনকাম জেনারেশন দেখাতে পারেন ব্যাংক অবশ্যই ঋণ দেবে। আপনাদেরকে সেই কাজটা করতে হবে।

২০২০ সালের পদক প্রাপ্তরা হলেন- গোপালগঞ্জের কোটালিপাড়ার বীর মুক্তিযোদ্ধা এস এম হুমায়ুন কবীর, কুমিল্লার লাকসামের তাবারক উল্যাহ (কায়েস), নাটোর সদরের মো. শরিফুল ইসলাম, সিরাজগঞ্জ সদরের মো. নূরুল হক, নেত্রোকোনার মোহনগঞ্জের মো. জহিরুল আলম শেখ, দিনাজপুর ফুলবাড়ির মো. মশিয়ুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া সদরের মো. আবু কাউসার, রাঙ্গামাটি সদরের কনিকা চাকমা, সাতক্ষীরা দেবহাটার মো. জাকির হোসেন, রাজশাহী বাগমারার মো. নাদিরুজ্জামান।  

২০২১ সালে পদক প্রাপ্তরা হলেন- পটুয়াখালী সদরের মো. মিজানুর রহমান মনির, জামালপুরের মেলান্দহের মো. মনিরুজ্জামান জুয়েল,
মুন্সিগঞ্জের সিরাজদিখানের শেখ তাখ ইসলাম পিন্টু, বাগেরহাটের ফকিরহাটের শেখ কামরুজ্জামান কামরুল, হবিগঞ্জ সদরের মো. আব্দুল ওয়াহেদ (আঞ্জব), দিনাজপুর সদরের খতীব উদ্দিন আহম্মেদ, কুমিল্লার চৌদ্দগ্রামের মো. আলী আশ্বব, বগুড়ার শেরপুর উপজেলার মো. রফিকুল ইসলাম, চট্টগ্রামের হাটহাজারীর মো. সুলতানুল আলম চৌধুরী ও পটুয়াখালী বাউফলের বীর মুক্তিযোদ্ধা মো. শামসুল আলম।

বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশনের সভাপতি খন্দকার বিপ্লব মাহমুদ উজ্জ্বলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের এনডিসি সচিব মো. মশিউর রহমান, সমবায় অধিদফতরের নিবন্ধক তরুণ কান্তি সিকদার
ও বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশনের সহ-সভাপতি মিজানুর রহমান মনির প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
এসআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa