ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বন্ধ হয়ে গেছে বেনাপোল-পেট্রোপোল বাইপাস সড়ক নির্মাণ

জামাল হোসেন, বেনাপোল প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১০

বেনাপোল: বেনাপোল স্থলবন্দর থেকে পেট্রোপোল সীমান্ত পর্যন্ত নির্মিতব্য বাইপাস সড়কটির নির্মাণ কাজ হঠাৎ করেই বন্ধ হয়ে গেছে।

বেনাপোল ও পেট্রাপোল নোম্যান্সল্যান্ডের দক্ষিণ পাশ দিয়ে এই সড়কটি নির্মাণ কাজ শুরু করা হয়।



২০০৮ সালের ১ জানুয়ারি থেকে এর নির্মাণ কাজ শুরু হয়। কিন্তু, জুন মাসে সড়কটি অর্ধেক নির্মিত হওয়ার পর এর নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়। কবে নাগাদ এর নির্মাণ কাজ  আবার শুরু হবে, সে বিষয়েও কেউ নিশ্চিত করে বলতে পারছেন না।

বাংলাদেশ-ভারত আমদানি ও রফতানি বাণিজ্য আরো গতিশীল করতে এক কিলোমিটার দীর্ঘ বাইপাস সড়কটির নির্মাণ কাজ শুরু করা হয়। ইতোমধ্যে, এর নির্মাণ বাবদ খরচ হয়ে গেছে ১ কোটি ৪২ লাখ টাকা। সড়কটি ৩ হাজার ১শ ফুট লম্বা ও ৪০ ফুট চওড়া।

বাইপাস সড়ক দিয়ে ভারী পণ্য বহনকারী ট্রাক চলাচলের কথা রয়েছে। ভারী ট্রাক-লরি বাইপাস সড়ক দিয়ে চলাচল করলে যাত্রীবাহী যানবাহনগুলোকে আর যানজটে পড়তে হবে না।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বন্দরকে একটি ইউনিফাইড কার্যকর বন্দর হিসেবে গড়ে তুলতে ইতোমধ্যে হাতে নেয়া হয়েছে বেশ কয়েকটি প্রকল্প।

সরেজমিন দেখা যায়, সড়কটির নির্মাণ কাজ বন্ধ রয়েছে। বন্দরের নিরাপত্তা নিশ্চিত করতে কর্তৃপ ভারতের সাথে সরাসরি সংযুক্ত আন্তঃসংযোগ সড়কটি নিরাপত্তা বেষ্টনি দিয়ে ঘিরে ফেলেছে। ভারত থেকে প্রতিদিন ৩ থেকে ৪শ পণ্যবোঝাই ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করে। অন্যদিকে, বাংলাদেশ থেকে ২শ পণ্যবোঝাই ট্রাক ভারতে যায়।

এ বিষয়ে বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক আমিনুল ইসলাম বাংলানিউজকে জানান, ‘সড়কটি গত মে মাসেই উম্মুক্ত করে দেওয়ার জন্য সংশ্লিষ্ট ঠিকাদারকে জানানো হয়েছিল। কিন্তু গেটসহ অন্যান্য কাজ শেষ না হওয়ায় সড়কটি চালু করা যাচ্ছে না। ’ তবে কবে নাগাদ বাইপাস সড়কটি চালু করা যাবে, সে বিষয়েও তিনি নিশ্চিত করে কিছু বলতে পারেননি।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।