ঢাকা, শনিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

বাংলাদেশ-ইইউ সম্পর্ক আরও উন্নতিতে উভয়পক্ষ একমত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
বাংলাদেশ-ইইউ সম্পর্ক আরও উন্নতিতে উভয়পক্ষ একমত

ঢাকা: বাংলাদেশের এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সম্পর্ক উন্নয়ন করে আরও গুরুত্বপূর্ণ করতে সহমত পোষণ করেছে উভয়পক্ষ।

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে পলিটিক্যাল ডায়লগ শেষে বিষয়টি জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং ইউরোপীয় ইউনিয়নের বৈশ্বিক কার্যক্রমের পরিচালক এনডিকে মোরা।

 
বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক প্রেস ব্রিফিংয়ে এ বিষয়ে জানানো হয়।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, আমাদের সম্পর্ক নতুন উচ্চতায় নিতে হবে। আর নতুন উচ্চতায় নেওয়া মানেই পার্টনারশিপ ডেভেলপমেন্ট করা। এটা করতে গেলে একটি ডকুমেন্ট সই করতে হবে। এখানে ভয়ের মধ্যকার বিভিন্ন উন্নয়ন এবং অন্যান্য ব্যাপারগুলো নিয়ে আলোচনা রয়েছে। এছাড়া এই কার্যক্রমের ফলে রিজিওনাল ভাবেও আমাদের ব্যবসা-বাণিজ্য এবং অর্থনৈতিক উন্নয়ন ঘটবে।

তিনি বলেন, আমাদের আলোচনার বিষয়গুলোর মধ্যে রয়েছে দ্বিপাক্ষিক সম্পর্ক এখন কোথায় আছে এবং আগামীতে কোথায় নিতে চাই; বিভিন্ন ধরনের সিকিউরিটি যেমন আইসিটি, খাদ্য, জলবায়ু ইত্যাদি; ফিউচার থ্রেটসহ রোহিঙ্গা বিষয়ে আলোচনা হয়েছে দীর্ঘসময়। এর বাইরে রিজিওনাল বিভিন্ন ব্যাপার, ইউক্রেন ও জাতিসংঘের বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অবদান, শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা ইত্যাদি।

এনডিকে মোরা বলেন, বাংলাদেশ দ্রুত উন্নতি হচ্ছে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং বাংলাদেশের মধ্যে কৌশলগত দিকনির্দেশনা বিনিয়ম এবং বৈদেশিক ও নিরাপত্তানীতির সহযোগিতা জোরদার করাই এই সংলাপের প্রধান উদ্দেশ্য। ইইউ জাতি হিসেবে বাংলাদেশের প্রবৃদ্ধির গতি ও নতুন আত্মবিশ্বাসকে স্বীকার করেছে এবং ইন্দো-প্যাসিফিকের উপর ফোকাসসহ যৌথ স্বার্থের ইস্যুতে বাংলাদেশের সঙ্গে আরও গুরুত্বপূর্ণভাবে যুক্ত হওয়ার জন্য উন্মুখ। এজন্য পার্টনারশিপ কো-অপানেশন ডেভলপমেন্ট বিষয়ে কাজ করা হবে। মানবাধিকার, গণতন্ত্র এবং সুশাসন হবে যার অন্যতম প্রধান ভিত্তি।

এসময় অন্যান্য কূটনৈতিকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
এইচএমএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa