ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

কর্মস্থলে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত শ্রমিকের ক্ষতিপূরণ-পুনর্বাসনের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
কর্মস্থলে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত শ্রমিকের ক্ষতিপূরণ-পুনর্বাসনের দাবি

ঢাকা: কর্মস্থলে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত সকল শ্রমিকের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিতের দাবি জানিয়েছে শ্রমিক নিরাপত্তা ফোরাম।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) তাজরীন ফ্যাশন ট্র্যাজেডির ১০ বছর পূর্ণ হয়।

এ উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এসব দাবি জানান সংগঠনটির নেতারা। এর আগে তাজরীন ফ্যাশন ট্র্যাজেডিতে নিহত শ্রমিকদের স্মরণে জুরাইন কবরস্থানে শ্রদ্ধাজ্ঞাপন করেন তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, তাজরীন গার্মেন্টস দুর্ঘটনার ১০ বছর হয়ে গেল। কিন্তু এখনো ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তার পরিবারের সদস্যরা মানবেতর জীবনযাপন করছেন। নিহত শ্রমিকের পরিবার ও আহত শ্রমিকদের আজও পুনর্বাসনের উদ্যোগ নেওয়া হয় নি। কারখানা মালিকসহ দোষীদের এখনো শাস্তি নিশ্চিত করতে পারে নি সরকার।

এ সময় তাজরীন ট্রাজেডিসহ সকল দুর্ঘটনার বিচার, উপযুক্ত ক্ষতিপূরণ, সুচিকিৎসা ও পুনর্বাসনের দাবি জানানো হয়। পাশাপাশি নিরাপদ কারখানা ও কর্মস্থল নিশ্চিত করারও দাবি জানান বক্তারা।

এছাড়া প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক নির্বিশেষে সকল শ্রমিককে শ্রম আইনের আওতায় আনা, ক্ষতিপূরণের জাতীয় মানদণ্ড তৈরি করা, পেশাগত রোগে আক্রান্ত ও দুর্ঘটনায় আহত শ্রমিকের চিকিৎসার জন্য বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠা এবং হাসপাতালগুলোতে বিশেষ ইউনিট স্থাপন, প্রতিটি শিল্প কারখানায় শ্রমিক কল্যাণ তহবিল গঠন ও কার্যকর করা এবং শ্রম সংক্রান্ত আইন ও বিধি বিধান লঙ্ঘনকারীদের শাস্তি নিশ্চিতের দাবি জানান তারা।

জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশার সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) যুগ্ম সমন্বয়কারী আহসান হাবিব বুলবুল, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি শামীম আরা, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি মোঃ আব্দুল ওয়াহেদ, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এ এম ফয়েজ হোসাইন, গৃহ শ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ২৪ নভেম্বর, ২০২২
এসসি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa