ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

নারী নির্যাতন প্রতিরোধে নোয়াখালীতে সাইকেল র‌্যালি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
নারী নির্যাতন প্রতিরোধে নোয়াখালীতে সাইকেল র‌্যালি

নোয়াখালী: নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষে ‘তরুণ প্রজন্মের একতায় গড়বো সমাজ সমতায়’ শ্লোগানকে সামনে রেখে নোয়াখালীতে নারী নির্যাতন প্রতিরোধে তারুণ্যের সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।  

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকাল ১১টায় নোয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে মার্চটি শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সুবর্ণচর ও বেগমগঞ্জ উপজেলায় সাইকেল মার্চ করে।

 

নোয়াখালীর জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইসরাত সাদমীন সাইকেল চালিয়ে র‌্যালির উদ্বোধন করেন।

নোয়াখালীতে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে তারুণ্যের সাইকেল মার্চ সমতায় যাত্রায় নোয়াখালীর বিভিন্ন অঞ্চল থেকে শিক্ষার্থী, অ্যাক্টিভিস্ট, যুব সংগঠনের প্রতিনিধি ও সদস্যসহ দেড় শতাধিক তরুণ-তরুণী অংশগ্রহণ করেন।

সম্প্রতি নোয়াখালীতে ধর্ষণ, খুন, হামলাসহ নানা অপ্রীতিকর ঘটনায় উদ্বেগ জানিয়ে সাইকেল মার্চে অংশগ্রহণকারীরা নারীর প্রতি সকল ধরনের সহিংসতা বন্ধে কার্যকর উদ্যোগ গ্রহণ, বিচার নিশ্চিত করা এবং ঘরে-বাইরে নারীর জন্য নিরাপদ পরিবেশ তৈরির দাবি জানান।  

বিশ্বব্যাপী নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ প্রচারণার অংশ হিসেবে পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড অ্যাকশন নেটওয়ার্ক–প্রাণ, বন্ধুসভা, জেলা স্কাউট এবং অ্যাকশানএইড বাংলাদেশের যৌথ উদ্যোগে ইউএনএফপির সহায়তায় এ সাইকেল মার্চটি আয়োজিত হয়। এছাড়াও জেলার বিভিন্ন উন্নয়ন সংগঠন সাইকেল মার্চে অংশ নেয়।  

এ সময় জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বলেন, তরুণদের এই সাইকেল র‌্যালি নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ইতিবাচক ভূমিকা রাখবে। সকল মানুষের অংশগ্রহণের মধ্যদিয়ে একটি সমতার সমাজ গড়ে উঠবে, যা নারীর প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে সহায়ক হবে।  

বক্তারা নারীদের হয়রানি বন্ধ, আইনগত ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা, অপরাধবিজ্ঞান ও জেন্ডার বিশেষজ্ঞদের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে অন্তর্ভুক্ত করা এবং ট্রাইব্যুনালের সংখ্যা বাড়িয়ে সব মামলা দ্রুত নিষ্পত্তি করার দাবি জানান।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa