ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সংশোধন হচ্ছে প্রাথমিক শিক্ষক বদলি নীতিমালা

উবায়দুল্লাহ বাদল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০
সংশোধন হচ্ছে প্রাথমিক শিক্ষক বদলি নীতিমালা

ঢাকা: শিগগির সংশোধন হচ্ছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নীতিমালা। নতুন নীতিমালায় বদলির শর্ত দুই বছর থেকে কমিয়ে এক বছর করা হচ্ছে।



বিদ্যমান নীতিমালায় চাকরির মেয়াদ দুই বছর না হলে কোনো শিক্ষক নিজ জেলা বা উপজেলায় বদলির জন্য আবেদন করতে পারেন না।

এরই মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এ সংক্রান্ত একটি খসড়া প্রস্তাব প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক মন্ত্রণালয়ে পাঠিয়েছে বলে মন্ত্রণালয়ের একটি সূত্র বাংলানিউজকে নিশ্চিত করেছে।

ওই খসড়া প্রস্তাবে বলা হয়েছে, মুক্তিযোদ্ধা ও পোষ্য কোটায় নিয়োগপ্রাপ্তদের সুযোগ করে দিতেই বদলি নীতিমালা পরিবর্তনের এ উদ্যোগ নেওয়া হয়েছে।

এ ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব (প্রশাসন-২) প্রণব কুমার নিয়োগী বাংলানিউজকে বলেন, ‘বদলির নীতিমালা সংশোধন সংক্রান্ত একটি প্রস্তাব আমাদের কাছে এসেছে। বিষয়টি আমরা পরীক্ষা-নীরিক্ষা করে দেখছি। শিগগিরই এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসবো। ’

তিনি আরও বলেন, ‘এরই মধ্যে আমরা এ ধরনের শিক্ষকদের আগামী অক্টোবরে পিটিআইয়ে পাঠানোর জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছি। এতে প্রশিক্ষণেই তাদের এক বছর চলে যাবে। পরে তাদের সুবিধামতো জায়গায় বদলি করা হবে। ’

চলতি বছর সারাদেশে ৩০ হাজার ৭১২ জন সহকারী শিক্ষক ও এক হাজার ৮৫২ জন প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া হয়। এর মধ্যে ৩ হাজার ৫২০ জন সহকারী শিক্ষক ও ৪৫৮ জন প্রধান শিক্ষক নিয়োগ নীতিমালা ২০০৯ এর ৭(১)(খ) এর ধারার আওতায় নিজ উপজেলা, জেলা ও বিভাগের বাইরে নিয়োগ পেয়েছেন, যারা মূলত মুক্তিযোদ্ধা ও পোষ্য কোটায় চাকরি পেয়েছেন।

এ বিষয়টি উল্লেখ করে গত ১৬ সেপ্টেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি ও অপারেশন) মাহবুবুন নাহার স্বাক্ষরিত এক প্রস্তাবে বলা হয়, সরকারি প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে শূন্যপদের ৬০ শতাংশ নারী কোটা  সংরক্ষণের বিধান রয়েছে। ফলে নিয়োগকৃত মহিলা শিক্ষকরা নিজ উপজেলা/জেলার বাইরে যোগদান পরবর্তীতে নানা সমস্যার সম্মুখীন হন। এই অবস্থায় ‘সহকারী শিক্ষক নিয়োগ-২০০৯’ ও ‘প্রধান শিক্ষক নিয়োগ-২০০৯’ এর ৭(১)(খ)-এর আওতায় মুক্তিযোদ্ধা ও পোষ্য কোটায় নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের নিজ ঠিকানায় বদলির জন্য নীতিমালায় বিশেষ সুযোগ সৃষ্টির প্রয়োজন।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।