ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

লালমনিরহাটে ৩ জঙ্গির যাবজ্জীবন, ১ জনের ১৪ বছর কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
লালমনিরহাটে ৩ জঙ্গির যাবজ্জীবন, ১ জনের ১৪ বছর কারাদণ্ড

লালমনিরহাট: লালমনিরহাটে নাশকতা ও অস্ত্র মামলায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) তিন সদস্যকে যাবজ্জীবন ও একজনকে ১৪ বছর কারাদণ্ড দিয়েছেন বিশেষ ট্রাইব্যুনাল আদালত।

সোমবার (২১ নভেম্বর) দুপুরে লালমনিরহাটের জেলা ও দায়রা জজ বিচারক মিজানুর রহমান এ রায় দেন।

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার সাংটেপুর গ্রামের নজরুল ইসলামেরর ছেলে শফিকুল ইসলাম, পার্শ্ববর্তী সাহেবডাঙ্গা গ্রামের লুৎফুর রহমানের ছেলে আপেল মিস্তি ও  কালীগঞ্জ উপজেলার মশুরোত মদাতীর হাফিজুর রহমানের ছেলে মোখলেছুর রহমান।

১৪ বছর কারাদণ্ডপ্রাপ্ত আসামি হলেন, পাটগ্রাম উপজেলার মির্জারকোট এলাকার মজিবর রহমানের ছেলে তফিজুল ইসলাম।

এছাড়া আলোচিত এই মামলায় অভিযুক্ত জাহিদ হোসেন অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তার বিষয়টি শিশু আদালতে বিচারাধীন রয়েছে।

মামলার সংক্ষিপ্ত বিবরণ সূত্রে জানা যায়, ২০১৮ সালের রাতে পাটগ্রামের এমএম প্লাজা মার্কেটের সঙ্গে একটি কাঠের ফার্নিচার দোকানে গোপনে বৈঠক করে জেএমবি সদস্যরা। এমন একটি গোপন সংবাদে রংপুর র‌্যাব-১৩ সেখানে একটি দল অভিযান পরিচালনা করে। এ সময় সেখান থেকে দুইটি বিদেশি পিস্তল, দুইটি শুর্টারগান, গুলি, বিভিন্ন নামে জিহাদী বই ও লিফলেটসহ আসাদুজ্জামান ওরফে আপেল মিস্ত্রি, শফিক ইসলাম, মোখলেছুর রহমান ওরফে মোখলেছার রহমান, তফিজুল ইসলাম ও জাহিদ হোসেনকে আটক করা হয়।

এ ঘটনায় ওই রাতেই রংপুর র‌্যাবে কর্মরত এসআই আসাদুজ্জামান বাদী হয়ে পাটগ্রাম থানায় একটি মামলা দিয়ে আটকদের থানা পুলিশে সোপর্দ করেন।

মামলায় দীর্ঘ শুনানী শেষে সোমবার আসামিদের উপস্থিতিতে রায় ঘোষণা করা হয়।

রায়ের বর্ণনা দিয়ে লালমনিরহাট আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট আকমল হোসেন বলেন, জেএমবি আসাদুজ্জামান ওরফে আপেল মিস্ত্রি, শফিক ইসলাম, মোখলেছুর রহমান ওরফে মোখলেছার রহমান, ও তফিজুল ইসলামকে সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ এর ৬ (২) ঈ, ৭, ৮, ৯, ১০ ও ১৩ ধারা মোতাবেক ১৪ বছরসহ বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে প্রত্যেককে আরও ৬ মাসের সশ্রম কারাদণ্ড দিয়েছেন বিজ্ঞ আদালত।

একই ঘটনায় গ্রেফতার হওয়া জেএমবি আসাদুজ্জামান ওরফে আপেল মিস্ত্রি, শফিক ইসলাম ও মোখলেছুর রহমান ওরফে মোখলেছার রহমান অস্ত্র আইনের ১৮৭৮ এর ১৯ (এফ) ও ১৯ (এ) ধারা মোতাবেক যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া আসামিরা যতোদিন হাজতে ছিল সেটি এই দণ্ড থেকে বাদ যাবে বলেও রায়ে উল্লেখ করেন বিজ্ঞ আদালত।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।