ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অনলাইনে ঢাবি ও মোবাইল ফোনে রাবির ভর্তি নিবন্ধন শুরু

মেহেদী হাসান ও শরীফ সুমন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০
অনলাইনে ঢাবি ও মোবাইল ফোনে রাবির ভর্তি নিবন্ধন শুরু

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১০-১১ শিক্ষাবর্ষের ভর্তি ফরম বিতরণ ও রেজিস্ট্রেশন শুরু হয়েছে । রোববার দিবাগত রাত ১২টার পর থেকেই ঢাবির ভর্তিফরম অনলাইনে পাওয়া যাচ্ছে।

টেলিটক মোবাইল ফোনে শুরু হয়েছে রাবি’র ভর্তি নিবন্ধন কার্যক্রম।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৪ অক্টোবর পর্যন্ত ভর্তি ফরম বিতরণ চলবে।

আগামী ৫ নভেম্বর ‘ক’, ২৯ অক্টোবর ‘খ’, ২৬ নভেম্বর ‘গ’, ৩ ডিসেম্বর ‘ঘ’ ও ১০ ডিসেম্বর ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তিচ্ছু  শিক্ষার্থীদের admission.univdhaka.edu ওয়েবসাইটে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল নিশ্চিত করার মাধ্যমে পে-ইন স্লিপ ডাউনলোড করে সোনালী, জনতা, রূপালী ও অগ্রণী ব্যাংকে ফরমের দাম ও ব্যাংক মাসুল বাবদ মোট ৩২০ টাকা জমা দিতে হবে।

টাকা জমা দেওয়ার পর শিক্ষার্থীরা ওয়েবসাইটের প্রবেশপত্র লিংকে স্ক্যানিং করা ছবি সংযুক্ত করবে। পরে ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করে নেবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার মোহাম্মদ মনিরুজ্জামান রোববার বাংলানিউজকে  জানান , ভর্তি ফরম উত্তোলন ও  জমা দেওয়ার ক্ষেত্রে কোনো সমস্যা হলে শিক্ষার্থীরা হটলাইনে যোগাযোগ করতে পারবে। হটলাইনের নম্বর- ৯৬৬৯৯৩৪।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ২১৪ নম্বর রুমে ভর্তি সংক্রান্ত তথ্যের জন্য কন্ট্রোল রুম খোলা হয়েছে।   যে কোনো মোবাইল থেকে ১৬৩২১ নাম্বারে এসএমএস করলে ফিরতি এসএমএস’র মাধ্যমেও সমাধান পাওয়া যাবে।

অনলাইনে ভর্তি পরীক্ষার ফরম বিতরণ ও জমা দেওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক রোববার বাংলানিউজকে বলেন, সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। রাত ১২টা থেকেই অনলাইনে ফরম পাওয়া যাবে।

এদিকে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১০-২০১১ শিাবর্ষে প্রথমবর্ষ সম্মান (স্নাতক) শ্রেণীতে ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন টেলিটক মোবাইলে এসএমএস’র মাধ্যমে শুরু হয়েছে। চলবে ১১ অক্টোবর পর্যন্ত। ৩০ অক্টোবর থেকে ২ নভেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. ফায়েক উজ্জামান বাংলানিউজকে জানান, ‘প্রতিদিন ৪ ক্লাস্টারে সকাল ৯-১০টা, বেলা ১১-১২টা, বেলা ১-২টা এবং বিকেল ৪-৫টা পর্যন্ত পরীক্ষা চলবে। ’

তিনি বলেন, যে কোনো টেলিটক মোবাইলের মেসেজ অপশনে গিয়ে প্রথমে ইংরেজি বড় হাতের অক্ষরে জট লিখে স্পেস দিয়ে এইচএসসি পাসকৃত বোর্ডের প্রথম তিনটি বর্ণ, স্পেস দিয়ে রোল, স্পেস দিয়ে পাসের সাল এবং একইভাবে এসএসসি পাসকৃত বোর্ডের প্রথম তিনটি বর্ণ, রোল ও পাসের সাল লিখতে হবে। এরপর গুচ্ছের (Cluster) নাম লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। আবেদনকারীকে ফিরতি এসএমএস-এ একটি পিনকোড দেওয়া হবে।

পিনকোড পাওয়ার পর আবার মেসেজ অপশনে গিয়ে RU লিখে স্পেস দিয়ে ইয়েস (yes) লিখে স্পেস দিয়ে পিনকোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে পরীক্ষার্থীকে তার ভর্তি পরীক্ষার রোল নম্বর জানানো হবে।

ফায়েক উজ্জামান বলেন, রোল নম্বর জানার পর বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনে গিয়ে ভর্তি পরীক্ষা নিবন্ধন ফি বাবদ ১ থেকে ৫টি বিভাগের গুচ্ছের জন্য যথাক্রমে ১৫০,  ২০০, ২৫০,  ৩০০ ও ৩৫০ টাকা জমা দিতে হবে। পরীক্ষার্থীকে নিবন্ধন ফরমের মূল্যের সঙ্গে ১৫% ভ্যাট দিতে হবে।

তিনি জানান, বিস্তারিত তথ্য পরে পত্রিকায় বিজ্ঞপ্তি ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd-তে প্রকাশ করা হবে।

রাবিতে এবার আটটি ইউনিটের অধীনে মোট ১৭টি গুচ্ছে পরীক্ষা নেওয়া হবে বলে জানান ড. ফায়েক উজ্জামান।

উল্লেখ্য, দীর্ঘ ১৫ বছর পর রাবিতে আবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষা।

বাংলাদেশ সময়: ১০১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।