ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিতে সিঙ্গাপুরের মন্ত্রীকে অনুরোধ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিতে সিঙ্গাপুরের মন্ত্রীকে অনুরোধ

ঢাকা: বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে সিঙ্গাপুরকে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। সিঙ্গাপুরের পরিবহন মন্ত্রী ও বাণিজ্য সম্পর্কের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী এস ইশ্বরানের সঙ্গে এক বৈঠকে তিনি এ আহ্বান জানান।

বুধবার (১৬ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এ বৈঠকে সিঙ্গাপুরের পরিবহন মন্ত্রী বলেন, সিঙ্গাপুর বাংলাদেশের সঙ্গে তার দ্বিপাক্ষিক সম্পর্কের মধ্যে বিদ্যমান অনেক সম্ভাবনা অন্বেষণে আগ্রহী এবং এটিকে পরবর্তী স্তরে উন্নীত করার সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য উন্মুখ।

বৈঠকের সময় দুই মন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্কের গুরুত্বপূর্ণ ক্ষেত্র নিয়ে মতবিনিময় করেন যা উভয়েই শক্তিশালী এবং সময়-পরীক্ষিত বলে প্রশংসা করেন। উভয় মন্ত্রী কোভিড-১৯ মহামারি চলাকালে তাদের অর্থনীতির গতি বজায় রাখার জন্য তাদের নিজ নিজ সরকার গৃহীত ব্যবস্থা নিয়ে আলোচনা করেন।

প্রতিমন্ত্রী মহামারির চ্যালেঞ্জিং সময়ে বাংলাদেশি প্রবাসীদের ক্রমাগত সহায়তার জন্য সিঙ্গাপুর সরকারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, সিঙ্গাপুর বাংলাদেশ থেকে বিশেষ করে তাদের স্বাস্থ্য এবং অন্যান্য পরিষেবা খাতে আরও দক্ষ কর্মী নেওয়ার বিষয়টি বিবেচনা করতে পারে। সিঙ্গাপুরের মন্ত্রী বাংলাদেশি পরিশ্রমী শ্রমিকদের নির্মাণ ও অন্যান্য খাতে তাদের অবদানের প্রশংসা করেন।

সেবা বিতরণের পাশাপাশি বাণিজ্যের জন্য সিঙ্গাপুরকে একটি সংযোগ কেন্দ্র হিসেবে উল্লেখ করে প্রতিমন্ত্রী আলম দক্ষিণ এশিয়ার স্থলবেষ্টিত দেশ ও অঞ্চলের জন্য আঞ্চলিক সংযোগের সুবিধা প্রদানকারী হিসেবে আবির্ভূত হওয়ার জন্য বাংলাদেশের আকাঙ্ক্ষার কথা জানান। সমুদ্র বন্দর ও বিমান বন্দরসহ অবকাঠামো উন্নয়নে আরও বিনিয়োগের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে প্রতিমন্ত্রী আঞ্চলিক সংযোগ ও উৎপাদন কেন্দ্র হিসেবে বাংলাদেশের উত্তরণকে সহজতর করতে আরও সিঙ্গাপুরের বিনিয়োগের আহ্বান জানান।

সিঙ্গাপুরের মন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রশংসা করেন। তিনি দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক আরও গভীর ও প্রশস্ত করার গুরুত্বের ওপর জোর দেন। তিনি দ্বিপাক্ষিক সম্পর্কের আরও উন্নতির জন্য অবকাঠামো উন্নয়ন, জ্বালানি খাত, ডেটা মাইনিং ও বিভিন্ন উচ্চ ক্ষেত্র যেমন ডিজিটাল সংযোগ, পরিষেবা, প্রযুক্তি স্থানান্তরের ক্ষেত্রে কাজ করার বিষয়ে সিঙ্গাপুরের আগ্রহের কথা জানান।

এদিকে সিঙ্গাপুরের মন্ত্রী বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী এমপির সঙ্গে বৈঠক করেন। এ সময় বাংলাদেশের পর্যটন খাতকে আরও শক্তিশালী করার জন্য সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্র নিয়ে আলোচনা করেন। তারা নবায়নযোগ্য শক্তি ব্যবহার করে নতুন বিমানবন্দর এবং বেসামরিক বিমান চলাচলের অবকাঠামোর নির্মাণের সম্ভাব্য ‘সবুজীকরণ’ বিষয়ে মতবিনিময় করেন।

এস ইশ্বরান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন। বাংলাদেশের জ্বালানি খাত উন্নত করতে সহযোগিতার জন্য আরও সমন্বিত পদক্ষেপ নিতে সম্মত হন।

সিঙ্গাপুরের মন্ত্রী ও বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বাণিজ্য মন্ত্রণালয়ে দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তির লক্ষ্যে একটি সহযোগিতা স্মারক (এমওসি) স্বাক্ষর করেছেন। এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান।

উল্লেখ্য, বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে এস ইশ্বরান বর্তমানে বাংলাদেশে দুই দিনের সরকারি সফরে রয়েছেন।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
টিআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।