ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে ইউএফজিডব্লিউ’র মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে ইউএফজিডব্লিউ’র মানববন্ধন

সাভারের ন্যাচারাল উল ওয়্যারস লিমিটেডের ৪০ শ্রমিককে চাকরি থেকে ছাঁটাইয়ের প্রতিবাদে মানববন্ধন করেছে ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়াকার্স (ইউএফজিডব্লিউ)।

বুধবার (১ নভেম্বর) সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেন সংগঠনটির নেতাকর্মী ও ছাঁটাইয়ের শিকার শ্রমিকরা।

ছাঁটাইয়ের শিকার শ্রমিকরা বলেন, গত ১১ নভেম্বর ন্যাচারাল উল ওয়্যারস লিমিটেডের জিএম ও এডমিন জিএম ৪০ শ্রমিককে আলাদাভাবে ডেকে বিভিন্ন ধরনের লিখিত ও অলিখিত কাগজে সই করতে বলেন। এতে তারা রাজি না হলে তাদের হাজিরা কার্ড রেখে কারখানা থেকে জোরপূর্বক বের করে দেন। পরে তারা তাদের পাওনা বেতন-ভাতা চাইলে মালিকপক্ষ মিথ্যা মামলা দেওয়াসহ নানা ধরনের ভয়-ভীতি দেখায়।

ইউএফজিডব্লিউ’র শ্রমিকনেতা মামুন বলেন, মালিকপক্ষ আমাদের অন্যায়ভাবে চাকরিচ্যুত করেছে। এর প্রতিবাদ করায় তাদের হুমকি ও ভয়-ভীতি দেখানো হয়েছে। তাই চাকরিচ্যুতির প্রতিবাদে আমরা এখানে মানববন্ধন করছি। পাশাপাশি অবিলম্বে চাকরিচ্যুত শ্রমিকদের পুনরায় চাকরিতে পুনর্বহালের দাবি জানাচ্ছি।

ইউএফজিডব্লিউ’র কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নুরুল ইসলাম বলেন, গার্মেন্টস মালিকরা নিয়ম-নীতির তোয়াক্কা না করেই অন্যায়ভাবে শ্রমিকদের চাকরিচ্যুত করছে। শ্রমিকদের শ্রম-ঘামের টাকায় মালিকরা দেশ-বিদেশে গাড়ি-বাড়ি করছে। তাদের এই স্বেচ্ছাচারিতা মেনে নেওয়া যায় না। ন্যাচারাল উল ওয়্যারস লিমিটেড অবিলম্বে শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল না করলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন ইউএফজিডব্লিউ’র যুগ্ম সাধারণ সম্পাদক শিউল আফরোজ, অর্থবিষয়ক সম্পাদক শাহাদাত হোসেন মেন্টু, শিক্ষা বিষয়ক সম্পাদক তাসলিমা, কার্যকরী সদস্য মোজাম্মেল, ইউএফজিডব্লিউ’র সাভার-আশুলিয়ার আঞ্চলিক শাখার সভাপতি ইমন সিকদার ও সাধারণ সম্পাদক জুলহাস ভূঁইয়া প্রমুখ।

বাংলাদেশ সময় ১৪৫৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
এসসি/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।