ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নূর হোসেনের ছবির স্বত্বাধিকার মুক্ত করলেন দিনু আলম

স্টাফ করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২২
নূর হোসেনের ছবির স্বত্বাধিকার মুক্ত করলেন দিনু আলম ‘ফটোগ্রাফিক ডকুমেন্ট ১০ নভেম্বর ১৯৯৭’ অনুষ্ঠানে প্রখ্যাত ফটোগ্রাফার দিনু আলম | ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ১৯৮৭ সালের ১০ নভেম্বর বিরোধী দলগুলোর ‘ঢাকা অবরোধ’ কর্মসূচিতে তোলা ছবিগুলোর স্বত্বাধিকার মুক্ত করে দিয়েছেন চিত্রগ্রাহক দিনু আলম। এখন যে কেউ সরাসরি ছবিগুলো ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন, তবে এক্ষেত্রে ছবির ক্রেডিট তাকে দিতে হবে।

বুধবার (৯ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত ‘ফটোগ্রাফিক ডকুমেন্ট ১০ নভেম্বর ১৯৯৭’ অনুষ্ঠানে প্রখ্যাত ফটোগ্রাফার দিনু আলম এ কথা বলেন।

দিনু আলম বলেন, ১৯৮৭ সালের ১০ নভেম্বর আমি মোট ৩৫টি ছবি তুলেছিলাম। এই গত ৩৫ বছর ধরে আমি ছবিগুলো নিজের কাছে সযত্নে আগলে রেখেছিলাম। কিন্তু এই ছবিগুলো বাংলাদেশের গত ৫০ বছরের ইতিহাসের অংশ। তাই আমি মনে করি এই ছবিগুলো উন্মুক্ত করা দরকার। ইতিহাস সম্পর্কে নতুন প্রজন্ম যেন আরও বিস্তারিত জানতে পারে, এটাই চাওয়া।



তিনি আরও বলেন, এতদিন নূর হোসেনের একটা ছবি বারবার ব্যবহার হচ্ছে। ফলে ছবির মান হারাচ্ছে। ছবিগুলোর সংবাদ মূল্য এখনো রয়েছে। কিন্তু আমার এই ছবিগুলোর কথা অনেকেই জানেন না। তাই আপনাদের তা জানাতে এবং ছবিগুলো সবার জন্য উন্মুক্ত করে দিতে আগামীকাল শহীদ নূর হোসেন দিবসকে সামনে রেখে আমি আপনাদের সামনে উপস্থিত হয়েছি। আমার এই ছবিগুলো ছবির ভাণ্ডার ‘ফ্লিকার ডট কম’ এবং ‘উইকিমিডিয়া কমন্স’-এ শেয়ার অ্যালাইক আন্তর্জাতিক ফ্রি টু ইউজ লাইসেন্সের মাধ্যমে সবার ব্যবহার উপযোগী করে দেওয়া আছে।

যে দুটি লিংকে ছবিগুলো পাওয়া যাবে:
https://www.flickr.com/photos/191064650@N04/

https://commons.wikimedia.org/wiki/Category: 10 November 1987 protest for democr acy in Dhaka

দিনু আলম বলেন, আগামী প্রজন্মের জন্যে আপনারা চাইলে ছবিগুলো ব্যবহার করতে পারেন কোনো রয়্যালটি এবং অনুমতি ছাড়াই। শুধু অনুরোধ, ফটো ক্রেডিটটা যেন আমি পাই।

‘ফটোগ্রাফিক ডকুমেন্ট ১০ নভেম্বর ১৯৯৭’ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, দীপ্ত টিভির সিও মুয়াজ চৌধুরী, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ডিইউজের ট্রেজারার খাইরুল জামান কামাল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২২
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।