ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সরকারি প্রতিষ্ঠান সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভা অনুষ্ঠিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০

ঢাকা: সরকারি প্রতিষ্ঠান সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির ৩১তম বৈঠক অনুষ্ঠিত হয়েছে সংসদ ভবনে কমিটির সভাকক্ষে। বৈঠকে নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ও শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রগতি ইন্ডাস্ট্রিজ বিষয়ে আলোচনা হয়।



রোববার সকাল ১১টায় কমিটির সভাপতি এবিএম গোলাম মোস্তফার সভাপতিত্বে বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, এস কে আবু বাকের ও বজলুল হক হারুন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে কমিটি আগামী সাতদিনের মধ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে বার্থ অপারেটর নিয়োগের নির্দেশ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

বৈঠকে অভিযোগ করা হয়, এর আগে বন্দরে জাহাজ থেকে পণ্য খালাস করতে দু-তিন দিন সময় লাগতো। এখন সাত থেকে আট দিন লাগে। বার্থ অপরারেটরদের গাফিলতির কারণে অতিরিক্ত সময় লাগছে।

নতুন করে বার্থ অপারেটর নিয়োগ দেওয়া হলে এ সমস্যা থাকবে না বলে সভা শেষে সাংবাদিকদের জানান কমিটির সভাপতি এবিএম গোলাম মোস্তফা।

তিনি সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, ‘ধীর গতিতে কাজ হলেও চট্টগ্রাম বন্দর অচল অবস্থায় ছিল না কখনো। ’

বার্থ অপারেটর নিয়োগ সম্পর্কিত এক প্রশ্নের জবাবে গোলাম মোস্তফা বলেন, কোনো রাজনৈতিক হস্তক্ষেপ ছাড়াই নিরপেক্ষ প্রক্রিয়ার মাধ্যমে অপারেটর নিয়োগ দেওয়া হবে।

উল্লেখ্য, পুরোনো বার্থ অপারেটরদের টেন্ডারভিত্তিক নিয়োগ মেয়াদ পেরিয়ে যাওয়ায় বন্দর কর্তৃপক্ষকে নতুন বার্থ অপারেটর নিয়োগের নির্দেশ দেওয়ার সিদ্ধান্ত হয়।

শিল্প মন্ত্রণালয়ের অধীন প্রগতি ইন্ডাস্ট্রিজকে শক্তিশালীকরণ বিষয়েও আলোচনা হয় বৈঠকে।

বৈঠক শেষে কমিটির সভাপতি এবিএম গোলাম মোস্তফা সাংবাদিকদের জানান, এরই মধ্যে উপজেলা চেয়ারম্যানদের জন্য গাড়ি তৈরি করেছে প্রগতি।

এদিকে, কমিটির সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বাংলানিউজকে বলেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান আজকের ( রোববার)সভায় উপস্থিত থাকার কথা থাকলেও তিনি না আসায় কমিটিতে ক্ষোভের সৃষ্টি হয়।

তিনি বলেন, ‘চট্টগ্রাম বন্দর চালাতে দরকার চৌকস নেতৃত্ব। লিডারশিপের অভাবেই বন্দরে যতোসব সমস্যা হচ্ছে। ’

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।