ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বান্দরবানে রাজগুরু মহা বৌদ্ধ বিহারে কঠিন চীবর দান উদযাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
বান্দরবানে রাজগুরু মহা বৌদ্ধ বিহারে কঠিন চীবর দান উদযাপন

বান্দরবান: নানা আয়োজনের মধ্য দিয়ে পার্বত্য জেলা বান্দরবানে বিভিন্ন বৌদ্ধ বিহারে মাসব্যাপী উদযাপিত হচ্ছে কঠিন চীবর দান।
 
কঠিন চীবর দান উপলক্ষে রোববার সকালে বান্দরবান সদরের উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকার আয়োজনে শুরু হয় এই কঠিন চীবর দান অনুষ্ঠান।


 
সকালে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়ে জেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রাজগুরু মহা বৌদ্ধ বিহারে গিয়ে সমবেত হয়। পরে বিশ্বশান্তির মঙ্গল কামনায় সূত্রপাঠ, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, বুদ্ধপূজা, অষ্ট পরিষ্কারদান, মহা সংঘদান , ধর্মদেশনা শেষে কঠিন চীবর দান করা হয়।
 
এসময় অনুষ্ঠানে ধর্মদেশনাকে দেওয়া হয় বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সদর উপজেলার বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত আসাফা মহাস্থবির।

এসময় রামগড় মহামুনি বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত সুমনা মহাস্থবির, চিৎমরম বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত পামক্ষা মহাস্থবির, উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত ড. সুবন্নলংকারা মহাথের, বোমাং রাজা উচপ্রু, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, রাজপুত্র চ হ্লা প্রু জিমি, মংওয়ে প্রুসহ বিভিন্ন বিহারের দায়ক-দায়িকারা উপস্থিত ছিলেন।
 
সন্ধ্যায় বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা, হাজার প্রদীপ প্রজ্জ্বলন ও ফানুস উত্তোলনের মাধ্যমে শেষ হবে দিনব্যাপী এই দানোত্তম শুভ কঠিন চীবর দান অনুষ্ঠানের।
 
প্রসঙ্গত, প্রতিবছর বৌদ্ধ সম্প্রদায়ের প্রবারণা পূর্ণিমার পর বান্দরবানে মাসব্যাপী বিভিন্ন বৌদ্ধ বিহারে এই কঠিন চীবর দান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।