ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

বাস বন্ধ থাক‌লেও চল‌ছে স্পিড‌বোট, রা‌তে ছাড়বে তিন লঞ্চ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২২
বাস বন্ধ থাক‌লেও চল‌ছে স্পিড‌বোট, রা‌তে ছাড়বে তিন লঞ্চ

বরিশাল: অভ‌্যন্তরীণ রু‌টে বন্ধ থাক‌লেও বিএনপির মহাসমাবেশ শেষ হওয়ার ক‌য়েক ঘণ্টার ম‌ধ্যেই বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চালানোর ঘোষণা দি‌য়ে‌ছেন মা‌লিক সমি‌তি। য‌দিও সমা‌বেশ শেষ হওয়ার এক ঘণ্টা আগে থে‌কেই ব‌রিশাল থে‌কে ভোলা রুটে স্পিড‌বোট চলাচল স্বাভা‌বিক হ‌য়ে‌ছে।

অপর দিকে বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল নথুল্লাবাদ ও রুপাতলী থেকে অভ্যন্তরীণ এবং দূরপাল্লার কোনো রু‌টে বাস চলাচল শুরু হয়‌নি। ত‌বে রোববার (৬ নভেম্বর) সকাল ৬টা থেকে বি‌ভিন্ন সম‌য়ে বা‌সের অগ্রিম টিকিট বিক্রি করেছে দূরপাল্লার প‌রিবহন কাউন্টারগুলো। এছাড়া নগরীতে সব ধরনের যান চলাচল স্বাভাবিক রয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) বরিশালের নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শক কবির হোসেন জানান, শুক্রবার থেকে বন্ধ থাকা অভ্যন্তরীণ রুটের লঞ্চগুলো আজও চলাচল করেনি। তবে আজ রা‌তে বরিশাল নদীবন্দর থেকে ঢাকার উদ্দেশে এম‌ভি সুন্দরবন-১১, প্রিন্স আওলাদ ও পারবত-১৮ লঞ্চ যাত্রী নিয়ে যথাসময় ছেড়ে যাবে।

লঞ্চ মালিক সমিতির সদস্য সাইফুল ইসলাম পিন্টু বলেন, আজ বরিশাল থেকে তিনটি লঞ্চ ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। তবে তেমন যাত্রী নেই লঞ্চগুলোতে।

এদিকে বরিশাল নগরীর ডিসি ঘাট থেকে স্পিডবোট পরিচালনার দায়িত্বে থাকা মো. তারেক জানান, বিকেল চারটার পরে ভোলা থেকে স্পিডবোট চলাচল স্বাভাবিক হওয়ায় তারাও নিয়ম অনুযায়ী বরিশাল থেকে স্পিডবোট চালাচ্ছেন। বিকেলে প্রচুর যাত্রী হয়েছে বলেও জানান তিনি।

অপর দিকে বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল নথুল্লাবাদ থেকে রাতে অভ্যন্তরীণ ও দূরপাল্লার কোনো বাস ছেড়ে যাবে না বলে জানিয়েছে বাস মালিক সমিতির সভাপতি গোলাম মাশরেক বাবলু।

তিনি বলেন, আমাদের অল্টিমেটাম ছিল রোববার সকাল ৬টা পর্যন্ত। তাই এর আগে বাস চলাচল কর‌বে ব‌লে ম‌নে হ‌চ্ছে না।

এদিকে বাস কাউন্টারগুলোর দায়িত্বে থাকা স্টাফরা জানান, অনেকেই ঢাকা যাওয়ার জন্য বি‌কেল থে‌কে টার্মিনালে এসেছেন। তবে বাস চলাচল না করায় টি‌কিট না পে‌য়ে অনেকে ফি‌রে যাচ্ছেন। য‌দিও অনেকে রোববার সকালের অগ্রিম টিকিট ক্রয় করেছেন।

অপরদিকে বরিশাল-পটুয়াখালী মিনি বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাউছার হোসেন শিপন জানান, এ বিষয়ে রাতেই বৈঠক হ‌বে। রোববার (৬ নভেম্বর) সকাল ৬টা পর্যন্ত বাস চলাচল বন্ধ রাখার আল্টিমেটাম দেওয়া আছে। সে সময় বাড়ানো হবে কিনা সে বিষ‌য়ে ওই বৈঠকে সিদ্ধান্ত হবে।

এদি‌কে মহাসড়‌কে হয়রা‌নি ব‌ন্ধে ধর্মঘ‌টের ডাক দেওয়া মাহিন্দ্রা টেম্পু, সিএনজিচালিত থ্রি-হুইলার যানগুলো সন্ধ্যার পর থেকেই আগের নিয়মে চলাচল কর‌তে দেখা‌ গে‌ছে। এছাড়া নগরীজু‌ড়ে রিকশা, ব‌্যাটা‌রিচালিত অটোরিকশা, অটোরিকশা চলাচল স্বাভা‌বিক র‌য়ে‌ছে। য‌দিও চালকরা বল‌ছেন, বিএন‌পির মহাসমা‌বেশ শেষ হওয়া মাত্র এক ঘণ্টার ম‌ধ্যে গোটা শহর ফাঁকা হ‌য়ে গে‌ছে। এখন অনেকটা ফাঁকা সড়‌কে তেমন একটা যাত্রী নেই।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২২
এসএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।