ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

চকচকে চাল না খেতে সচেতনতা বাড়ানোর আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২২
চকচকে চাল না খেতে সচেতনতা বাড়ানোর আহ্বান

ঢাকা: জনগণকে চকচকে চাল বর্জন করে পুষ্টিগুণ সম্পন্ন চাল খাওয়ার আহ্বান জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এ ব্যাপারে সচেতনতা বাড়াতেও আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশে ফোর্টিফাইড চালের বাণিজ্যিক যাত্রা শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

সাধন বলেন, মানুষ পুষ্টিহীন সিল্কি চাল খেতে পছন্দ করছে। এর ফলে পুষ্টিহীনতা লক্ষ্য করা যাচ্ছে। চকচকে চাল না খেতে সচেতনতা বাড়াতে হবে। একে না বলতে হবে। চাল চকচকে করতে বছরে প্রায় ১৬/১৭ লাখ মেট্রিকটন ঘাটতি হয়। যে কারণে চাল পুষ্টিহীন হয়ে যায়।

খাদ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার পুষ্টিনিরাপত্তা নিশ্চিত করার পরিকল্পনা নিয়েছে। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা থেকে শুরু করে আরও যে নীতি আছে সবগুলোতেই পুষ্টি নিশ্চিত করার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। কৃষি গবেষকেরা উন্নজাতের জাত উদ্ভাবন করায় দানাদার খাবারসহ মাছ মাংসে বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ। দেশের চাল থেকে আগে প্রয়োজনীয় ভিটামিন পাওয়া যেত। তখন মাছ মাংসে স্বয়ংসম্পূর্ণ ছিলাম না। এখন কেন চালে অনুপুষ্টি মেশাতে হচ্ছে তা ভেবে দেখতে হবে।

সাধারণ মানুষ যাতে বাজার থেকে পুষ্টিযুক্ত চাল কিনতে পারে সে জন্য এর উৎপাদন ও বাজারজাত করতে বেসরকারিভাবে ব্যবসায়ী প্রতিষ্ঠান ও চালকল মালিকদের উদ্যোগী হওয়া প্রয়োজন বলে জানান মন্ত্রী। তিনি বলেন, ব্যবসায়ী প্রতিষ্ঠান ও চালকল মালিকদের উদ্যোগ ও বিনিয়োগ ছাড়া পুষ্টি চাল ভোক্তা পর্যায়ে সহজলভ্য করা সম্ভব হবে না। তাই তিনি তাদের উদ্যোগী ও চালের দাম ভোক্তার নাগালের মধ্যে রাখার আহ্বান জানান।

উল্লেখ্য, পুষ্টি চালে যুক্ত করা হয়েছে আয়রন, জিংক, ভিটামিন-এ, ভিটামিন বি-১, ফলিক এসিড। সাধারণ ভোক্তা পর্যায়ে এ চাল সহজলভ্য করতে আপাতত পাঁচটি প্রতিষ্ঠান সরবরাহের উদ্যোগ নিয়েছে। প্রতিষ্ঠানগুলো ঢাকা, খুলনা, রাজশাহী, চট্টগ্রাম অঞ্চলের বিক্রয় কেন্দ্র ও সুপার শপ। এর মধ্যে তারা ঢাকা মহানগরের মোহাম্মদপুর কৃষি মার্কেট, কাওরান বাজার, আগোরা ও স্বপ্ন সুপারশপ, চালডাল ও মেট্রিক্স বাজার অনলাইন মার্কেটসমুহে পরীক্ষামূলক বাজারজাত করেছে।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো. আতিউর রহমান আতিক, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক মো. শাখাওয়াত হোসেন ও জাতিসংঘ বিশ্ব খাদ্য কর্মসূচি বাংলাদেশ’র রেসিডেন্ট রিপ্রেজেনট্যাটিভ ও কান্ট্রি ডিরেক্টও ডম স্কেলপেলি বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। ফোর্টিফাইড চালের বাণিজ্যিক যাত্রা উদ্বোধন ঘোষণার পর খাদ্যমন্ত্রী পুষ্টিচালের বিভিন্ন স্টলে ঘুরে দেখেন।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২২
জিসিজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।