ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

না.গঞ্জে নদী দূষণকারী ৪ কারখানার গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, নভেম্বর ১, ২০২২
না.গঞ্জে নদী দূষণকারী ৪ কারখানার গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে নদী দূষণকারী ৪টি কারখানার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১ নভেম্বর) নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে চলা ভ্রাম্যমাণ আদালতের অভিযানে অংশ নেয় নারায়ণগঞ্জ জেলা পুলিশ, বিদ্যুৎ বিছিন্নকারী টিম, তিতাস গ্যাসের সংযোগ বিচ্ছিন্নকারী টিম এবং পরিবেশ অধিদফতর নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের কর্মকর্তারা।

সংযোগ বিচ্ছিন্ন করা কারখানাগুলো হলো- আড়াইহাজারের দুপ্তারার গির্দা নগরপাড়া এলাকার মায়ের দোয়া ডাইং, রোমান নিউ কালার ডাইং, কালিবাড়ির মরিয়ম টেক্সটাইল দুপ্তারার সাদিকা টেক্সটাইল ও রূপগঞ্জের আড়িয়াবের কামাল স্টিল মিলস (ওয়াকিফ মেটাল ইন্ডাস্ট্রিজ)।

নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ জানান, কারখানাগুলো দীর্ঘদিন ধরে পরিবেশগত ছাড়পত্র না নিয়ে এবং দূষণ নিয়ন্ত্রণে তরল বর্জ্য পরিশোধনাগার বা ইটিপি স্থাপন ছাড়াই কারখানার উৎপাদন কার্যক্রম পরিচালনা করছিল। এরমধ্যে কামাল স্টিল মিলস (ওয়াকিফ মেটাল ইন্ডাস্ট্রিজ) নামক কারখানাটি হালনাগাদ নবায়ন ছাড়া এবং ইটিপি অকার্যকর রেখে কারখানা পরিচালনা করছিল। ইতোপূর্বে কারখানাগুলোকে পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট শাখা থেকে ক্ষতিপূরণ ধার্য ও আরোপ এবং ইটিপি স্থাপনের নির্দেশনা দেওয়া হলেও এ নির্দেশনা না মেনে কারখানা কর্তৃপক্ষ অব্যাহতভাবে পরিবেশ দূষণ করছিল। বিভিন্ন দূষণকারী কারখানার অব্যাহত দূষণ স্থায়ীভাবে বন্ধ করার অংশ হিসেবে এ অভিযান পরিচালনা করা হয়েছে।  

নারায়ণগঞ্জে দূষণকারী সব কারখানার বিরুদ্ধে পরিবেশ অধিদফতরের এ ধরনের অভিযান চলবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২২
এমআরপি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ