ঢাকা, শুক্রবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

জাতীয়

জিম্মি করে টাকা আদায়: ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সেই ছাত্রীর মামলা

মিরাজ মাহবুব ইফতি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৪ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
জিম্মি করে টাকা আদায়: ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সেই ছাত্রীর মামলা অভিযুক্ত ইমাম হাসান শুভ (সবার ডানে)

ঢাকা: যৌন হয়রানির প্রতিবাদ করায় রাজধানীর বাঙলা কলেজের এক ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগ উঠেছে সরকারি তিতুমীর কলেজের এক ছাত্রলীগ নেতার বিরুদ্ধে। ওই ঘটনায় এবার মামলা করেছেন ভুক্তভোগী ছাত্রী।

রোববার (২৩ অক্টোবর) রাতে এই ঘটনায় রাজধানীর বনানী থানায় অভিযোগ করেন ভুক্তভোগী। এই অভিযোগ আমলে নিয়ে পরবর্তীতে তা মামলা হিসেবে নিয়েছে পুলিশ। অভিযুক্তরা সবাই তিতুমীর কলেজের শিক্ষার্থী ও ছাত্রলীগের পদধারী নেতা।  

আসামিরা হলেন- ইমাম হাসান শুভ (২৪), সাব্বির হাসান রাতুল (২৫), রাশেদুল ইসলাম সামি (২৪), মো. মেহেরাব হোসাইন ইকরাম (২৪), সৈকত সম্রাট ও অজ্ঞাতনামা ১৫ /২০ জন।

সোমবার (২৪ অক্টোবর) দিনগত রাতে বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আলম মিয়া বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

ঘটনার সূত্রপাত গত বৃহস্পতিবার। তিতুমীর কলেজে পরীক্ষা দিতে গিয়ে হয়রানির শিকার হন বাঙলা কলেজের ওই ছাত্রী। এমনকি হয়রানির প্রতিবাদ করায় তাকে জিম্মি করে ৩ হাজার টাকা আদায় করা হয় বলেও অভিযোগ করেন তিনি। এ ঘটনায় অভিযুক্ত ইমাম হাসান শুভ তিতুমীর কলেজ ছাত্রলীগের উপ-মানব উন্নয়ন বিষয়ক সম্পাদক ও বনানী থানা ছাত্রলীগের সহ-সভাপতি ।

গত শুক্রবার (২১ আক্টোবর) সামাজিক যোগাযোগ মাধ্যমে বিচার দাবি করে এক পোস্ট করেন বাঙলা কলেজের অনার্স পড়ুয়া ভুক্তভোগী শিক্ষার্থী। তিনি বাংলানিউজকে বলেন, 'বৃহস্পতিবার (২০ অক্টোবর) দুপুরে সরকারি তিতুমীর কলেজে পরীক্ষা শেষে কিছুক্ষণ কলেজ মাঠে আমি আর আমার এক বান্ধবী মাঠে বসে ছবি তুলছিলাম। এ সময় তিতুমীর কলেজের অনার্স ৩য় বর্ষের শিক্ষার্থী ইমাম হাসান শুভ মাঠের মধ্যে অকারণেই আমাদের উত্যক্ত করে। '

"ধৈর্য ধরে রাখতে না পেরে প্রতিবাদ জানিয়ে একটা ছোট ইটের টুকরো তাদের বাইকের দিকে ছুড়ে মারি। এরপর তারা আমার বন্ধুদের বেধড়ক মারতে থাকে। একটা সময়ে তারা বলে, 'মারধর থামাবো না যদি বাইকের ক্ষতিপূরণ না দেন। ' তারা আমার কাছে ১০ হাজার টাকা দাবি করে। টাকা না দিলে আমার সহপাঠীদের আবার মারধর করবে বলে জানায় শুভ। এক পর্যায়ে তিন হাজার টাকা দিয়ে বাড়ি ফিরতে হয়েছে। "
  
নিরাপত্তাহীনতার কথা জানিয়ে তিনি বলেন, 'আসামিদের বিরুদ্ধে মামলা হয়েছে। যদি আসামি গ্রেফতার না হয় আমার নিরাপত্তাহীনতা রয়েই গেল। কারণ পরবর্তী বছরগুলোতে ওখানে আমাকে পরীক্ষা দিতে যেতে হবে!'

এ ব্যাপারে বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আলম মিয়া বাংলানিউজকে বলেন, 'ভুক্তভোগী ছাত্রীর অভিযোগের ভিত্তিতে মামলা হয়েছে। যৌন হয়রানি ও বলপূর্বক অর্থ আদায়ের অভিযোগে তাদের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইন মামলা হয়েছে। মামলাটি তদন্ত করতে এস আই সালাউদ্দিন মোল্লাকে দায়িত্ব দেওয়া হয়েছে। আসামিদের গ্রেফতার করতে আমাদের অভিযান অব্যাহত আছে। '

বিষয়টি নিয়ে তিতুমীর কলেজের অধ্যক্ষ মো. মহিউদ্দিন বাংলানিউজকে বলেন, 'এক শিক্ষার্থীর সঙ্গে যে ধরনের ঘটনা ঘটেছে তা কোনোভাবেই কাম্য নয়। মামলা হওয়ার পর থেকে অভিযুক্ত শুভকে খুঁজে পাচ্ছি না। সে মনে হয় আত্মগোপনে চলে গেছে। অভিযুক্ত সবার বিরুদ্ধে কলেজ প্রশাসন থেকে প্রাশাসনিক কঠোর ব্যবস্থান নেয়া হবে। ভবিষ্যতে যেন কেউ এমন ঘটনা আর না ঘটায়। ’

বাংলাদেশ সময়: ০৩০৪ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
এমএমআই/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।