ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাস্তায় লক্কড়-ঝক্কড় বাস দেখলে আক্ষেপে পোড়েন ওবায়দুল কাদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
রাস্তায় লক্কড়-ঝক্কড় বাস দেখলে আক্ষেপে পোড়েন ওবায়দুল কাদের ছবি: শাকিল আহমেদ

ঢাকা: পরিবহন মালিকদের উদ্দেশ্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, 'আপনারা আমাকে বলুন ঢাকা শহরের যে বাসগুলো রয়েছে এগুলোর দিকে কি তাকানো যায়? শেখ হাসিনা দেশকে কোথায় নিয়ে গেছেন, সারা বিশ্বের বিস্ময়, সেই দেশের গাড়ির দিকে তাকালে গরিব-গরিব লাগে, রঙও তো দিতে পারেন।

তিনি বলেন, রাস্তায় লক্কড়-ঝক্কড় এসব বাস আল্লাহর নামে চলিলাম বলতে বলতে রাস্তার ওপরে উঠে যায়।

শনিবার (২২ অক্টোবর) রাজধানীর ওসমানী মিলনায়তনে নিরাপদ সড়ক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, ‘এই ঢাকা শহরে হেলমেট ছাড়া কোনো যাত্রী দেখি না, রাস্তায় যারা হেলমেট ছাড়া চলে, তারা পলিটিক্সের লোক। পলিটিক্স ঠিক না হলে কিছু ঠিক হবে না। ’

সড়কে শৃঙ্খলা নেই উল্লেখ করে তিনি বলেন, আমি যখন রাস্তায় এক পথ দিয়ে যাই তখন খবর পাই রাস্তা ক্লিয়ার। আমি চলে গেলেই আগের মতো। দুর্ঘটনার সংখ্যা কমলেও মৃত্যুর হার বাড়ছে। দ্বায়িত্বে যখন আছি দায় এড়াতে পারব না, আমাদের দ্বায়িত্ব পালন করতে হবে।

চিফ ইঞ্জিনিয়ারকে বলি লোড কন্ট্রোলের কথা, কিন্তু বাস্তবায়িত হয়নি। যত জনকে (চিফ ইঞ্জিনিয়ার) বলেছি, বাস্তবে কাজ হয়নি। সড়ক নিরাপদ সারা বছরের জন্য রাখতে হবে। একদিনের জন্য রাখলে হবে না বলে বিআরটিএ কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন মন্ত্রী।

সড়ক পরিবহন মালিক, শ্রমিক ও অন্যান্য স্টেকহোল্ডারদের উদ্দেশ্যে তিনি বলেন, আগামী বছর মাপব এবারের প্রত্যাশার সঙ্গে প্রাপ্তি কতটুকু হল। সবাইকে অন্তত একটি দ্বায়িত্ব পালন করতে হবে।

সড়ক পরিবহন ও সেতু সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন বিরোধীদলীয় চিফ হুইপ ও সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মশিউর রহমান রাঙ্গা, সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি রওশন আরা মান্নান, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, নিরাপদ সড়ক চাই- এর সভাপতি ও খ্যাতিমান অভিনেতা ইলিয়াস কাঞ্চন।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, ২২ অক্টোবর, ২০২২
এনবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।