ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘এসডিজি অর্জনে ঝুঁকিপূর্ণসহ সব খাতের শিশুশ্রম নিরসন করা হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
‘এসডিজি অর্জনে ঝুঁকিপূর্ণসহ সব খাতের শিশুশ্রম নিরসন করা হবে’ কথা বলছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান ।

খুলনা: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এসডিজি অর্জনে ঝুঁকিপূর্ণসহ সব খাতের শিশুশ্রম নিরসন করা হবে।

তিনি বুধবার (১৯ অক্টোবর) রাতে খুলনা সার্কিট হাউজ সভাকক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতায় ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের চতুর্থ পর্যায়ের উপানুষ্ঠানিক শিক্ষা ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রমের অগ্রগতি সম্পর্কিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

সব খাতের শিশু শ্রম নিরসনে আগামীতে এ প্রকল্পের আওতা বাড়ানো হবে। ২০৩০ সালের আগেই সবার সম্মিলিত প্রচেষ্টায় শিশুশ্রমমুক্ত বাংলাদেশ গঠন করা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

খুলনার জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে খুলনা মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. মাসুদুর রহমান ভুঁইয়া, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. আব্দুর রশিদ, ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মনোয়ার হোসেন, খুলনা জেলা পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান এবং খুলনা বিভাগীয় শ্রম দপ্তরের পরিচালক মো. মিজানুর রহমান বক্তৃতা করেন।
 
বিকেলে প্রতিমন্ত্রী খালিশপুর এলাকায় দুটি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন করেন। খুলনা মহানগরীর ৩১টি ওয়ার্ডে ৯টি বেসরকারি সংস্থার ৩৩৮টি কেন্দ্রের মাধ্যমে প্রায় সাড়ে সাত হাজার উপানুষ্ঠানিক শিক্ষা শেষে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। আগামী ৩০ নভেম্বর এ প্রকল্পের মেয়াদ শেষ হবে।

সারা দেশে ১১২টি বেসরকারি সংস্থা এনজিও এর মাধ্যমে ১০টি অঞ্চলের ১৪টি বিভাগ, উপজেলা/পৌরসভায় ৫ হাজার ৪০টি কেন্দ্রের মাধ্যমে  এক লাখ শিশুকে ঝুঁকিপূর্ণ কাজ থেকে সরিয়ে আনা হবে। এ বছরের ১ জানুয়ারি থেকে উপানুষ্ঠানিক শিক্ষার মাধ্যমে প্রকল্পের বাস্তবায়ন শুরু হয়।

বাংলাদেশ সময়: ০৭৫৪ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।