ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দিনাজপুরে স্ত্রী হত্যা মামলায় স্বামীর মৃত্যুদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
দিনাজপুরে স্ত্রী হত্যা মামলায় স্বামীর মৃত্যুদণ্ড

দিনাজপুর: দিনাজপুরে যৌতুকের দাবিতে স্ত্রী হত্যার দায়ে স্বামী রোজোয়ান সাদ্দামকে (২৬) ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে ১০ হাজার টাকা অর্থদণ্ডের আদেশ দেওয়া হয়।

বুধবার (১২ অক্টোবর) বিকেল ৩টার দিকে দিনাজপুর নারী ও শিশু নির্যাতন দমন ট্র্যাইবুনালের বিচারক শরিফউদ্দীন আহমেদ এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত রোজোয়ান সাদ্দাম নবাবগঞ্জ উপজেলার হরিপুর সোনামুড়ি গ্রামের হারুন-উর রশিদের ছেলে। আর তার স্ত্রী লায়লা খাতুন একই উপজেলার খটখটিয়া কৃষ্ণপুর গ্রামের মোহাম্মদ সাবজান মিয়ার মেয়ে।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, ঘটনার দুই বছর আগে লায়লার সঙ্গে রোজয়ানের বিয়ে হয়। লায়লার পরিবার তাদের বিয়েতে যৌতুক হিসেবে ৫০ হাজার টাকা দিয়েছিল। কিন্তু বিয়ের পর আবারও যৌতুকের জন্য স্ত্রীকে মারধর করে করতেন রোজোয়ান সাদ্দাম।

এমন পরিস্থিতিতে ২০১৬ সালের ১০ জুলাই লায়লা তার স্বামী রোজোয়ানকে বাবার যান। এ সময় তিনি আরও ৮০ হাজার টাকা যৌতুক দাবি করেন। যৌতুক দিতে না পারায় রোজোয়ান তার স্ত্রীকে বাবার বাড়িতে রেখেই চলে যান।

পরে লায়লার বাবা মোবাইল ফোনে যোগাযোগ করে স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিদের সহায়তায় বিষয়টি মিমাংসা করা হয়। এর পর ওই সালের ২৩ জুলাই রোজোয়ান তার স্ত্রী লায়লাকে তার বাবার বাড়ি থেকে নিজ বাসায় নিয়ে যান। নিয়ে যাওয়ার পরে ২৫ জুলাই লায়লা মারা গেলে তার বাবা সাবজান মিয়া অভিযোগ করেন যে তার মেয়েকে হত্যা করা হয়েছে। পরে তিনি গিয়ে মেয়ের শরীরের বিভিন্ন যায়গায় আঘাতে চিহ্ন দেখতে পান।

এ ঘটনার পরে ২৬ জুলাই লায়লার বাবা সাবজান মিয়া বাদী হয়ে ২০০০ সালের নারী ও শিশু নির্যাতন দমন আইন (সংশোধনী/০৩) এর ১১(ক)/৩০ ধারায় নবাবগঞ্জ থানায় হত্যা মামলা দায়ের করেন। এই মামলায় রোজোয়ান সাদ্দাম, তার বাবা-মা ও ভাই-ভাবিসহ মোট ১১ জনকে আসামি করা হয়।

সেই মামলার তদন্তকারী কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) আহাসানুর রহমান প্রধান অন্যান্য আসামিদের অব্যাহতি দিয়ে স্বামী রোজোয়ানকে অভিযুক্ত করে ১১(ক) ধারায় অভিযোগপত্র দাখিল করেন। মামলার সাক্ষী প্রমাণ শেষে বিচারক শরীফ উদ্দীন আহমেদ আসামিকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের আদেশ দেওয়ার পাশাপাশি ১০ হাজার টাকা জরিমানা প্রদান করেন।

মামলার রাষ্ট্রপক্ষের পিপি তৈয়বা বেগম বলেন, এ রায়ে আমি সন্তুষ্ট। স্ত্রী হত্যার দায়ে আসামি রোজোয়ানকে ফাঁসির রায় দেওয়া হয়েছে এবং ১০ হাজার টাকা জরিমান করা হয়েছে। এই ঘটনায় সর্বচ্চো রায় প্রদান করেছেন আদালত। আশা করি রায়টি দ্রুতই কার্যকর করা হবে।

এদিকে আসামি পক্ষের মামলা পরিচালনা করেছিলেন অ্যাডভোকেট সাইফুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।