ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিবচরের পদ্মায় প্রশাসনের যৌথ অভিযান, জাল-ইলিশ জব্দ, আটক ১

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
শিবচরের পদ্মায় প্রশাসনের যৌথ অভিযান, জাল-ইলিশ জব্দ, আটক ১

মাদারীপুর: মা ইলিশ রক্ষায় মাদারীপুর জেলার শিবচরের পদ্মা নদীতে যৌথ অভিযান পরিচালনা করেছে প্রশাসন।

মঙ্গলবার (১১ অক্টোবর) সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত জেলা প্রশাসক ড. রহিমা খাতুন ও জেলা পুলিশ সুপার মো. মাসুদ আলমের নেতৃত্বে অভিযানে পুলিশ, র‌্যাব, নৌপুলিশ, কোস্টগার্ডসহ প্রায় ২ শতাধিক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অংশ নেয়।

অভিযানে পদ্মার চর এলাকায় ইলিশ বেচাকেনার দুটি অস্থায়ী হাট ভেঙে দেওয়া হয়। এ সময় প্রায় আড়াই মণ মা ইলিশ জব্দ ও ১২ লাখ মিটার কারেন্ট জাল ধ্বংস করে প্রশাসন। জব্দকৃত ইলিশ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়।

জেলা প্রশাসন সূত্র জানায়, নিষেধাজ্ঞা অমান্য করে এক শ্রেণির অসাধু জেলেরা পদ্মায় মা ধরে সেই মাছ পদ্মা নদীর দুর্গম চরে নিয়ে বিক্রি করছে। সেখানে এক প্রকার ইলিশের হাট বসে। এমন খবর পেয়ে মঙ্গলবার সন্ধ্যা থেকে অভিযান চালায় প্রশাসন। এদিকে অভিযান টের পেয়ে অস্থায়ী হাটের সব দোকানপাট বন্ধ করে আগেই পালিয়ে যায় জেলেরা। এসময় প্রশাসন কাশবন ও আশপাশ থেকে প্রায় ১২ লাখ মিটার কারেন্ট জাল জব্দ করে ধ্বংস করে। এসময় এক জেলেকে আটক করে সাজা দেওয়া হয়।

মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, 'মা ইলিশ রক্ষায় ৭ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ ধরা বন্ধ ঘোষণা করেছে সরকার। এই ক'দিন পদ্মা নদীর শিবচর অংশে নিয়মিত অভিযান চলছে। পদ্মায় কোনো জেলে যেন মাছ ধরতে না নামে সেজন্য প্রশাসনের পক্ষ থেকে বার বার সর্তক করা হয়েছে। আমাদের এ অভিযান অব্যাহত থাকবে। '

বাংলাদেশ সময়: ০৯০০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।