ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যমুনায় ইলিশ ধরার দায়ে ১৩ জেলের সাজা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২২
যমুনায় ইলিশ ধরার দায়ে ১৩ জেলের সাজা 

সিরাজগঞ্জ: সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে যমুনা নদীতে ইলিশ মাছ ধরার অপরাধে সিরাজগঞ্জে ১৩ জেলেকে জেল ও জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এদের মধ্যে ৬ জনকে ৩ দিন করে বিনাশ্রম কারাদণ্ড ও ৭ জনকে অর্থদণ্ড দেওয়া হয়েছে।

 

শনিবার (৮ অক্টোবর) গভীর রাতে সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস. এম রকিবুল হাসান এ দণ্ডাদেশ দেন। অভিযানে জব্দ দেড় লাখ মিটার কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়েছে।  
 
কারাদণ্ড পাওয়া জেলেরা হলেন- সদর উপজেলার মোহনপুর গ্রামের আবুল হোসেনের ছেলে ছোমেদ আলী (৪৫), শিমলা গ্রামের সাধনের ছেলে নীলমনি (৩৭) ও মাদলা হালদারের ছেলে নারায়ান হালদার (২৯), পূর্ব মোহনপুরের গ্রামের হারেজ আলীর ছেলে ফিরোজ (২৬) ও ইদ্রিস শেখের ছেলে আব্দুল ওয়াহাব (৩২), চরচন্দিনা গ্রামের রজব আলীর ছেলে জুয়েল (৩২)।  

বাকী ৭জনের মধ্যে একজনকে ৫ হাজার টাকা ও ৬ অপর ৬ জনকে ৫০০ টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়।  

সদর উজেলার নৌ পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেলোয়ার হোসেন বলেন, মা ইলিশ রক্ষায় শনিবার সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত যমুনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালানো হয়। অভিযানে দেড় লাখ মিটার কারেন্ট জালসহ ১৩ জেলেকে আটক করা হয়। রাতেই তাদের ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করা হয়।  

নির্বাহী ম্যাজিষ্ট্রেট এস. এম রকিবুল হাসান জানান, নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরার অভিযোগে ছয়জনকে তিন দিন করে কারাদণ্ড ও সাতজনকে অর্থদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়াও জব্দ জালগুলো পুড়িয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়।  

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২২
এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।