ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

ইলিশ রক্ষা অভিযানের প্রথম দিনে বরিশালে গ্রেফতার ৭ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২২
ইলিশ রক্ষা অভিযানের প্রথম দিনে বরিশালে  গ্রেফতার ৭ 

বরিশাল: মা ইলিশ রক্ষা অভিযানের প্রথম দিনে গোটা বরিশাল বিভাগে সাতজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছে। এছাড়া প্রথমদিনের অভিযান চলার সময় ১ লাখ ৮১ হাজার মিটার অবৈধ জাল জব্দ করা হয়।

 যার বাজার মূল্য ৪২ লাখ টাকা বলে জানিয়েছে বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তর।

বরিশাল মৎস্য অধিদপ্তর সূত্র জানায়, শুক্রবার (০৭ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত পাওয়া তথ্যানুযায়ী ইলিশ রক্ষায় বিভাগে মোট ১৯ টি মোবাইল কোর্ট বসে। অভিযান পরিচালিত হয় ৮০ টি। এসব অভিযান থেকে ২৩০ কেজি ইলিশ জব্দ করা হয়। এছাড়া ১৩ টি মামলায় ১৭ হাজার টাকা জরিমানা এবং ৭ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়েছে।

অধিদপ্তর সূত্রে আরও জানা যায়, বরিশাল বিভাগে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনাকালে ৩৪ টি অবতরণ কেন্দ্র, ২ হাজার ১৫৮ টি মাছঘাট, ৩৩৪ টি আড়ত, ১৮১ টি বাজার পরিদর্শন করে।

মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগের সহকারী পরিচালক মুহাম্মদ নাসির উদ্দীন জানান, ইলিশ আহরণ নিষিদ্ধ মৌসুমে কেউ এটির জন্য নদীতে নামলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। কা‍উকে এ বিষয়ে ছাড় দেওয়া হচ্ছে না।

উল্লেখ্য, সরকারি নির্দেশনা অনুযায়ী ৭ অক্টোবর থেকে পরবর্তী ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২২
এমএস/ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।