ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

আসিয়ান ডায়ালগ পার্টনার হতে থাইল্যান্ডের সমর্থন চাইলেন মোমেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৭ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২২
আসিয়ান ডায়ালগ পার্টনার হতে থাইল্যান্ডের সমর্থন চাইলেন মোমেন

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আসিয়ান সেক্টরাল ডায়ালগ পার্টনার হতে থাইল্যান্ডের সমর্থন চেয়েছেন।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) এক অনুষ্ঠানে তিনি এই সমর্থন চান।

রাজধানীর হোটেল শেরাটনে বাংলাদেশ-থাইল্যান্ডের ৫০ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানে যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. মোমেন বলেন, একটি টেকসই অর্থনৈতিক সমৃদ্ধির জন্য আসিয়ান দেশগুলোর সাথে অভিন্ন এজেন্ডা ভাগভাগি করে নিতে চায় বাংলাদেশ, যেখানে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা বিরাজ করবে। বাংলাদেশ আসিয়ানের সাথে রাজনৈতিক, বাণিজ্যিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সংযোগ জোরদার করতে চায়। সে কারণে আমরা বিশেষত এই বছরের মধ্যে আসিয়ান সেক্টরাল ডায়ালগ পার্টনার হতে থাইল্যান্ডের সমর্থন চাই।

ড. মোমেন বলেন, মানবিক বিবেচনায় বাংলাদেশ গত পাঁচ বছর ধরে ১.২ মিলিয়ন মিয়ানমারের নাগরিককে আশ্রয় দিয়ে আসছে, যারা জোরপূর্বক বাস্তুচ্যুতির শিকার হয়েছিল। এত বিপুল সংখ্যক বাস্তুচ্যুত মানুষকে আশ্রয় দেওয়ার ভারী বোঝা বাংলাদেশের জন্য চরম অস্থিতিশীল হয়ে পড়েছে। আমরা থাইল্যান্ডসহ আসিয়ান সদস্য দেশগুলোর আরও সক্রিয় ভূমিকা চাই, যাতে মিয়ানমার তার নাগরিকদের স্বদেশে দ্রুত ফিরিয়ে নেয়।

ড. মোমেন বলেন, ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার থাইল্যান্ডে উচ্চ পর্যায়ের সফর এবং ১০১০ ও ২০১১ সালে প্রিন্সেস মহা চক্রী সিরিনধোমের সফর আমাদের বন্ধুত্বকে আরও দৃঢ় করার জন্য গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। আমরা আগামী দিনে এই ধরনের আরও উচ্চ পর্যায়ের সফরের মাধ্যমে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের গতি বজায় রাখতে চাই । আমাদের দুই দেশের শক্তিশালী অর্থনীতির পারস্পরিক সুবিধার লক্ষ্যে অব্যবহৃত সম্ভাবনাগুলোকেও কাজে লাগাতে চাই।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত থাইল্যান্ডের রাষ্ট্রদূত মাকাওয়াদি সুমিতমোর।

বাংলাদেশ সময়: ২৩৩৩ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২২
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa